প্রতি ডলারে রপ্তানিকারকরা পাবেন ১০৫ টাকা

সংগৃহীত ছবি

প্রতি ডলারে রপ্তানিকারকরা পাবেন ১০৫ টাকা

অনলাইন ডেস্ক

রপ্তানিকারকদের ডলারপ্রতি ১০৫ টাকা করে দেওয়ার সিদ্ধান্ত নিয়েছে দেশের ব্যাংকগুলো। ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকদের সংগঠন দ্য অ্যাসোসিয়েশন অব ব্যাংকার্স বাংলাদেশ (এবিবি) এবং বাংলাদেশ ফরেন এক্সচেঞ্জ ডিলার্স অ্যাসোসিয়েশনের (বাফেদা) বৈঠকে আজ বৃহস্পতিবার এ সিদ্ধান্ত নেওয়া হয়। মতিঝিলে সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে এ বৈঠক অনুষ্ঠিত হয়।

বর্তমানে রপ্তানি আয়ের প্রতি ডলারের দাম ১০৪ টাকা।

রপ্তানিতে ডলারের নতুন দাম ১ এপ্রিল থেকে কার্যকর হবে।   

এবিবির একটি সূত্র জানায়, এবিবি ও বাফেদা যৌথভাবে ডলারের দাম পুনর্নির্ধারণ করেছে। ডলারের বাজারের সার্বিক পরিস্থিতি বিবেচনা করে নতুন দাম নির্ধারণ করা হয়। এতে কোনো ব্যাংক বেশি দামে ডলার কিনবে না।

এরপরও যদি কোনো ব্যাংক বাড়তি দামে ডলার কিনে, যদি ডলার বাজার অস্থির করার চেষ্টা করে, কেন্দ্রীয় ব্যাংক তা দেখবে।

করোনা পরবর্তী সময়ে অর্থনৈতিক পুনরুদ্ধার কার্যক্রমের ফলে আমদানি বেড়ে যায়। বেড়ে যায় আমদানি ব্যয়। এর সঙ্গে যোগ হয় রাশিয়া-ইউক্রেন যুদ্ধ। এর ফলে দেশে ডলার-সংকট শুরু হয়। সংকট মোকাবিলায় শুরুতে ডলারের দাম বেঁধে দেয় বাংলাদেশ ব্যাংক। তাতেও সংকট কাটেনি।

পরে গত বছর সেপ্টেম্বরে ডলারের দাম নির্ধারণে এবিবি ও বাফেদার ওপর দায়িত্ব দেয় বাংলাদেশ ব্যাংক। এরপর যৌথভাবে ডলারের সর্বোচ্চ দাম নির্ধারণ করে দুই সংগঠন। এরই ধারাবাহিকতায় বৃহস্পতিবার সংগঠন দুটি ডলারের দাম পুনর্নির্ধারণ করল। তবে রেমিট্যান্সে ডলারের দাম আগের নির্ধারিত ১০৭ টাকাই থাকবে।

সোনালী ব্যাংকের প্রধান কার্যালয়ে অনুষ্ঠিত বৈঠকে উপস্থিত ছিলেন বাফেদা চেয়ারম্যান এবং সোনালী ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) ও সিইও মো. আফজাল করিম, এবিবির চেয়ারম্যান ও ব্র্যাক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালক (এমডি) সেলিম আর এফ হোসেনসহ বিভিন্ন বাণিজ্যিক ব্যাংকের ব্যবস্থাপনা পরিচালকরা।

news24bd/ARH