২০২১ সালে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হন ৫৬ সাংবাদিক

সংগৃহীত ছবি

২০২১ সালে যুক্তরাষ্ট্রে গ্রেপ্তার হন ৫৬ সাংবাদিক

অনলাইন ডেস্ক

২০২১ সালে যুক্তরাষ্ট্রে চাকরি করার সময় ৫৬ জন সাংবাদিককে গ্রেপ্তার বা আটক করা হয়। দেশটির ফ্রিডম অব প্রেস ফাউন্ডেশনের একজন কিও হেরেরা লিখিত নিবন্ধে এ তথ্য জানানো হয়েছে। যুক্তরাষ্ট্রের প্রেস ফ্রিডম ট্র্যাকার ওই বছর খবরটি প্রকাশ করে।  

ওই নিবন্ধে বলা হয়, ২০২০ সাল সাংবাদিক গ্রেপ্তারের একটি নজিরবিহীন বছর ছিল।

অনেকে আশা করেছিল, ২০২১ সালে সংখ্যাটি স্বাভাবিক স্তরে নেমে আসবে। কিন্তু দেখা গেল পরের বছর ৫৬ জন সাংবাদিককে গ্রেপ্তার বা আটক করা হলো। যা ২০১৭, ২০১৮ ও ২০১৯-এ গ্রেপ্তার হওয়া মোট সাংবাদিকের সংখ্যার প্রায় সমান।

ইউএস প্রেস ফ্রিডম ট্র্যাকার জানায়, ২০২১ সালে পাঁচ দিনে প্রথম সাংবাদিক গ্রেপ্তারে রেকর্ড করেছে।

সাংবাদিক শন বাসকম ওরেগনের পোর্টল্যান্ডে পুলিশবিরোধী বিক্ষোভের ছবি তুলছিলেন। তখন তাকে আটক করা হয়।  অনুপ্রবেশ  ও  সরকারি কাজে বাধা দেওয়ার জন্য অভিযোগ তুলেছিলেন একজন অফিসার। গ্রেপ্তারের সময় তিনি ট্র্যাকারকে বলেছিলেন, আমার হেলমেটে ‘প্রেস’ শব্দটি ছিল এবং সাংবাদিক পরিচয় দেওয়ার পর আমাকে গ্রেপ্তার করা হয়।
 
পরদিন নির্বাচনী ফলাফলের কংগ্রেসনাল সার্টিফিকেশন বন্ধ করার প্রয়াসে একঝাঁক লোক ইউএস ক্যাপিটলে হামলা চালায়। এ সময় দাঙ্গা কাভার করার সময় ওয়াশিংটন ডিসিতে তিন সাংবাদিককে আটক করা হয়।

২০২১ সালের প্রথম সপ্তাহের শেষের দিকে মার্কিন যুক্তরাষ্ট্র জুড়ে প্রতিবাদ কাভার করার সময় মোট চারজন সাংবাদিককে গ্রেপ্তার বা আটক করা হয়েছিল। ২০২১ সালের শেষে ট্র্যাকার ৫৬ জন সাংবাদিকের গ্রেপ্তার বা আটকের তথ্য নথিভুক্ত করে। অর্থাৎ প্রতি সপ্তাহে গড়ে একজনের বেশি সাংবাদিককে আটক করা হয়। এর মধ্যে ৮৬ শতাংশ আটক বিক্ষোভের সময় ঘটেছে।

যুক্তরাষ্ট্রে সাংবাদিকদের সুরক্ষার জন্য গঠিত কমিটির নির্বাহী পরিচালক জোয়েল সাইমন বলেন, ‘যুক্তরাষ্ট্রে সাংবাদিকদের গ্রেপ্তার ও আটক করার কোনো কারণ নেই। তবে ২০২১ সালে এ ধরনের ৫৬টি ঘটনা নথিভুক্ত করা হয়েছে। এ থেকে বোঝা যায় যে, সমস্যাটি গভীর হচ্ছে। ’

তিনি বলেন, ‘তথ্যগুলো আরও উদ্বেগজনক, কারণ বিক্ষোভে অনেকে গ্রেপ্তার হয়েছে, যা মার্কিন যুক্তরাষ্ট্র এবং বিশ্বজুড়ে রাজনৈতিক অভিব্যক্তির একটি সমালোচনামূলক রূপ হয়ে উঠেছে। সাংবাদিকদের অবশ্যই আইন প্রয়োগকারীর হস্তক্ষেপ ছাড়াই স্বাধীনভাবে কাজ করার সুযোগ থাকতে হবে। ’ 

২০২১ সালে দেশটির ১১টি শহরে সাংবাদিকদের গ্রেপ্তার বা আটক করা হয়েছিল। ক্যালিফোর্নিয়া ও মিনেসোটাতে ব্যাপক গ্রেপ্তারের ঘটনা ঘটে।  

এর আগে ২০২০ সালে ট্র্যাকার রেকর্ড ১৪২ সাংবাদিকদের গ্রেপ্তার বা আটকের তথ্য নথিভুক্ত করে। এই বছর ২৩ বার গণগ্রেপ্তার করা হয়।  

news24bd.tv/আইএএম