আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দল ঘোষণা, আছেন সাকিব-লিটন
আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দল ঘোষণা, আছেন সাকিব-লিটন

সংগৃহীত ছবি

আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট দল ঘোষণা, আছেন সাকিব-লিটন

অনলাইন ডেস্ক

আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্ট ম্যাচের জন্য ১৪ সদস্যের দল ঘোষণা করেছে বিসিবি। সাকিব আল হাসান ও লিটন দাসকে স্কোয়াডে রেখেই এই দল ঘোষণা করেছেন নির্বাচকরা। আগামী ৪ এপ্রিল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে একমাত্র টেস্ট ম্যাচটি অনুষ্ঠিত হবে।

সাকিব ও লিটনকে এবারের আইপিএলে কলকাতা নাইট রাইডার্স কিনেছে।

দলটির খেলা শুরু হয়েছে ১ এপ্রিল থেকে। গত কিছুদিন ধরেই গুঞ্জন ছিল আইপিএলে শুরু থেকেই খেলতে যাচ্ছেন সাকিব। শেষ পর্যন্ত সেটা হয়নি। আয়ারল্যান্ডের বিপক্ষে টেস্ট খেলেই তাকে আইপিএল খেলতে হবে।
লিটনের বেলাতেও একই সিদ্ধান্ত।

এদিকে ইনজুরির কারণে গত ডিসেম্বরে ভারতের বিপক্ষে সর্বশেষ টেস্ট সিরিজে বাদ পড়া তামিম ইকবাল ফিরেছেন আয়ারল্যান্ডের বিপক্ষে একমাত্র টেস্টে। ওই সিরিজের ১৪ জনের দলে না থাকা সাদমান ইসলামকেও ফেরানো হয়েছে।

গত বছর ভারতের বিপক্ষে দ্বিতীয় টেস্টে স্কোয়াডে ছিলেন নাসুম আহমেদ। বাঁহাতি এই স্পিনার এবার দলে জায়গা পাননি। এছাড়া রেজাউর রহমান রাজা ও নুরুল হাসান সোহানকেও বাদ দেওয়া হয়েছে টেস্ট দল থেকে। ইনজুরির কারণে  আয়ারল্যান্ডের বিপক্ষে ওয়ানডে সিরিজ থেকে ছিটকে যাওয়া জাকির হাসান ফিরতে পারেননি টেস্ট দলেও। তিনি ভারতের বিপক্ষে সর্বশেষ সিরিজের দলে ছিলেন।

তিন ম্যাচের ওয়ানডে ও টি-টোয়েন্টি সিরিজ শেষ হয়েছে। সীমিত ওভারের দুটি সিরিজই জিতেছে বাংলাদেশ। ওয়ানডে সিরিজ ২-০ ব্যবধানে জয়ের পর টি-টোয়েন্টি সিরিজ জিতেছে ২-১ ব্যবধানে। বৃষ্টির কারণে একটি ওয়ানডে পরিত্যাক্ত হয়। চট্টগ্রামে শুক্রবার শেষ টি-টোয়েন্টি খেলে পুরো দল ইতোমধ্যে ঢাকায় চলে এসেছে। শনিবার দুই দলই বিশ্রামে কাটাবে। রবিবার সকালে আয়ারল্যান্ড এবং দুপুরে বাংলাদেশ দল অনুশীলন করবে। এরপর আরও একদিন অনুশীলন করে ৪ এপ্রিল মিরপুর শেরে বাংলা স্টেডিয়ামে একমাত্র টেস্টে মুখোমুখি হবে বাংলাদেশ।

টেস্ট দল: সাকিব আল হাসান (অধিনায়ক), লিটন দাস (সহঅধিনায়ক), তামিম ইকবাল, সাদমান ইসলাম, নাজমুল হোসেন শান্ত, মুমিনুল হক, মুশফিকুর রহিম, মেহেদী হাসান মিরাজ, তাইজুল ইসলাম, তাসকিন আহমেদ, সৈয়দ খালেদ আহমেদ, ইবাদত হোসেন চৌধুরী, শরিফুল ইসলাম ও মাহমুদুল হাসান জয়।

news24bd/ARH