শেখ হাসিনার নেতৃত্বে আর্থসামাজিক অগ্রগতির প্রশংসায় মার্কিন কংগ্রেসে বিল

সংগৃহীত ছবি

শেখ হাসিনার নেতৃত্বে আর্থসামাজিক অগ্রগতির প্রশংসায় মার্কিন কংগ্রেসে বিল

নিজস্ব প্রতিবেদক

বঙ্গবন্ধুর নেতৃত্বে মহান স্বাধীনতা যুদ্ধ ছিল গণতন্ত্র ও মুক্তির সংগ্রাম- উল্লেখ করে একটি প্রস্তাব উত্থাপন করা হয়েছে মার্কিন কংগ্রেসে। বাংলাদেশের স্বাধীনতার ৫২তম বার্ষিকী উপলক্ষে প্রস্তাবটি উত্থাপন করা হয়। সেখানে শেখ হাসিনার নেতৃত্বে বাংলাদেশের আর্থ-সামাজিক উন্নয়নেরও ভূয়সী প্রশংসা করা হয়।

এদিকে, মার্কিন কংগ্রেসে ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাসে ঢাকা-ওয়াশিংটনের সম্পর্কের ওপর গুরুত্বারোপ করা হয়েছে।

গেল ২৯ মার্চ কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের পক্ষ থেকে প্রস্তাবটি উত্থাপন করেন সাউথ ক্যারোলিনার রিপাবলিকান কংগ্রেসম্যান জো উইলসন।

বিবৃতিতে জো উইলসন বলেন, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে বাংলাদেশের স্বাধীনতার এই যুদ্ধ ছিল গণতন্ত্র ও মুক্তির সংগ্রাম। এ সময় বাংলাদেশের বর্তমান অর্থনৈতিক উন্নয়নের ব্যাপক প্রশংসা করেন কংগ্রেসনাল বাংলাদেশ ককাসের সহ-সভাপতি। ভূয়সী প্রশংসা করেন প্রধানমন্ত্রী শেখ হাসিনার বলিষ্ঠ নেতৃত্বের।

ওয়াশিংটন ডিসির বাংলাদেশ দূতাবাসের রাষ্ট্রদূত মোহাম্মদ ইমরান এ তথ্য নিশ্চিত করে প্রস্তাবের বিষয়ে আরও জানান, আঞ্চলিক ও বৈশ্বিক নিরাপত্তা, সন্ত্রাসবাদ দমন এবং জলবায়ু পরিবর্তনের বিষয়ে ওয়াশিংটন ও ঢাকার মধ্যে ব্যাপক সহযোগিতার ক্ষেত্র তৈরি হয়েছে। এই বিষয়ে একমত পোষণ করে বাংলাদেশ–যুক্তরাষ্ট্রের সম্পর্ক নিয়ে ত্বরান্বিত করার ওপর জোর ওয়াশিংটনে বাংলাদেশ দূতাবাস।

ঢাকা-ওয়াশিংটনের এই সম্পর্ক অটুট থাকবে বলে আশাবাদী দেশদুটির বর্তমান ও সাবেক কূটনীতিকরাও। এসময় তারা মুক্তিযুদ্ধের বীরত্বগাথা ইতিহাস তুলে ধরে বাংলাদেশের উত্তরোত্তর সাফল্য কামনা করেন।

news24bd.tv/FA