আবৃত্তি শিল্পী হাসান আরিফের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা

আবৃত্তি শিল্পী হাসান আরিফের প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভা

বরেণ্য সাংস্কৃতিক ব্যক্তিত্ব সম্মিলিত সাংস্কৃতিক জোট এবং বাংলাদেশ আবৃত্তি সমন্বয় পরিষদ এর সাবেক সাধারণ সম্পাদক আবৃত্তি শিল্পী ও নির্দেশক হাসান আরিফ এর প্রথম মৃত্যুবার্ষিকীতে স্মরণ সভার আয়োজন করেছে সম্মিলিত সাংস্কৃতিক জোট।

শনিবার (১ এপ্রিল) বিকেলে ঢাকা বিশ্ববিদ্যালয়ের টিএসসিতে এ আয়োজনে সভাপতিত্ব করেন সম্মিলিত সাংস্কৃতিক জোটের সভাপতি গোলাম কুদ্দুছ। জোটের সহ-সাধারণ সম্পাদক আহমেদ গিয়াসের সঞ্চালনায় বিভিন্ন মাধ্যমের বিশিষ্ট সাংস্কৃতিক ব্যক্তিত্বরা আলোচনা করেন।

তাঁদের মধ্যে ছিলেন আবৃত্তি শিল্পী গোলাম সারওয়ার, নাট্যশিল্পী ও সংগঠক মিজানুর রহমান, আবৃত্তি শিল্পী আজহারুল হক আজাদ, আখতারুজ্জামান, গণসংগীত শিল্পী মিজানুর রহমান, সাংস্কৃতিক ব্যক্তিত্ব সঙ্গীতা ইমাম, আবৃত্তি শিল্পী ও সাংবাদিক মীর মাসরুর জামান রনি, আবৃত্তি শিল্পী মাসুদুজ্জামান, সাংস্কৃতিক সংগঠক মানজারুল ইসলাম সুইটসহ আরও অনেকে।

আলোচকরা আবৃত্তি শিল্পী ও নির্দেশক এবং সাংস্কৃতিক সংগঠক হিসেবে হাসান আরিফের অবদানের কথা স্বীকার করেন। তারা বলেন, হাসান আরিফ যেমন উঁচু মানের আবৃত্তি শিল্পী ছিলেন তেমন‌ই সুদক্ষ সাংস্কৃতিক সংগঠক ছিলেন। সংস্কৃতি চর্চার মধ্য দিয়ে হাসান আরিফ মুক্তিযুদ্ধের চেতনায় অসাম্প্রদায়িক বাংলাদেশ গড়ে তোলার কাজে নিজের জীবনকে নিবেদন করে গেছেন বলেও মন্তব্য করেন তারা।