বাজারে আসছে গো-মূত্রের শ্যাম্পু ও গোবরের সাবান!

গো-মূত্রের শ্যাম্পু ও গোবরের সাবান!

বাজারে আসছে গো-মূত্রের শ্যাম্পু ও গোবরের সাবান!

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের বাজারে খুব শিগগিরই আসছে গোবরের সাবান আর গোমূত্রের শ্যাম্পু। অল্প কিছুদিনের মধ্যে অ্যামাজন.কমে পাওয়া যাবে এসব পণ্য।

দেশটির কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস) পরিচালিত ফার্মেসি সংস্থা দীন দয়াল ধাম এসব পণ্য বাজারে আনছে বলে সূত্রে জানা গেছে।

ভারতীয় গণমাধ্যম সূত্র জানায়, গোমূত্র থেকে তৈরি জৈব সার যেমন চাষের জন্য প্রয়োজনীয়, তেমনি এর মধ্যে যেসব উপকারী রাসায়নিক রয়েছে, যা ওষধি হিসাবেও ব্যবহার করা হচ্ছে।

এছাড়াও হিন্দুদের পূজা অর্চনার জন্যও গোমূত্র ব্যবহার করা হয়ে থাকে।

আর তাইতো এবার অনলাইনে এই গো-মূত্রের তৈরি সাবান, শ্যাম্পুসহ প্রাকৃতিক উপায়ে তৈরি নানা প্রসাধনী বিক্রি করতে মাঠে নামছে কট্টর হিন্দুত্ববাদী সংগঠন রাষ্ট্রীয় স্বয়ংসেবক সংঘ (আরএসএস)।

মথুরায় দীনদয়াল ধাম নামে আরএসএস-এর যে কেন্দ্রটি রয়েছে সেখানেই তৈরি হচ্ছে প্রসাধনী থেকে শুরু করে পোশাক এমনকি ওষুধও।

ধামের প্রধান রাজেন্দ্র জানান, চাহিদার কথা মাথায় রেখেই এসব জিনিস তৈরি করা হচ্ছে।

তবে তার আশা, গোমূত্রের তৈরি জিনিসের চাহিদাই বেশি হবে। যে জিনিসগুলো বিক্রি করা হবে তার দামও খুব বেশি নয় বলে জানিয়েছেন তিনি।  

১০ টাকা থেকে ২৩০ টাকা দামের জিনিস পাওয়া যাবে। আর বিক্রি করা হবে অনলাইনে। এজন্য বিপণন সংস্থা অ্যামাজন.কমকে বেছে নেওয়া হয়েছে। প্রাথমিকভাবে ৩০ রকমের থেরাপিউটিক দ্রব্য বিক্রি করা হবে। সঙ্গে থাকবে ১০ রকমের পোশাকও।

তবে এ সবের মধ্যেও নজরকাড়ার মতো বিষয় হলো নরেন্দ্র মোদি ও যোগির জামা। ৫৬ ইঞ্চি ছাতির পোশাক নিয়ে লোকজনের মধ্যে কৌতুহল কম নয়। মোদি বা যোগি জামার দাম এক একটি ২২০ টাকা। তবে যোগির জামা নতুন সংযোজন।

আরএসএস মুখপাত্র অরুণ কুমার জানান, মানুষের কর্মসংস্থানের জন্য এবং তাদের স্বনির্ভর করে তুলতে এই সিদ্ধান্ত।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর