'তাৎক্ষণিক তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ'

তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ

'তাৎক্ষণিক তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ'

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ভারতের কেন্দ্রীয় মন্ত্রিসভায় তাৎক্ষণিক তিন তালাককে শাস্তিযোগ্য অপরাধ হিসেবে ঘোষণা করতে অধ্যাদেশ (অর্ডিন্যান্স) পাস হয়েছে।

গতকাল বুধবার পাস হওয়া এই অধ্যাদেশ অনুসারে, তিনবার ‘তালাক’ শব্দটি উচ্চারণ করে বিবাহ বিচ্ছেদের চেষ্টা করলে স্বামীর তিন বছর পর্যন্ত কারাদণ্ড ও জরিমানা হতে পারে। এছাড়া স্বামীর কাছে খোরপোশের আবেদন করতে পারবে স্ত্রী।

এখন দেশটির রাষ্ট্রপতি রামনাথ কোবিন্দ অধ্যাদেশটিতে সই করলেই তাৎক্ষণিক তিন তালাক শাস্তিযোগ্য অপরাধ হিসেবে গণ্য হবে বলে জানিয়েছে ভারতীয় গণমাধ্যম জিনিউজ।

এর আগে ২০১৭ সালের আগস্টে তাৎক্ষণিক তিন তালাককে বেআইনি ও অসাংবিধানিক হিসেবে রায় দেন ভারতীয় সুপ্রিম কোর্টের সাংবিধানিক বেঞ্চ। তখন সরকারকে এই বিষয়ে আইন প্রণয়নের নির্দেশও দেয়া হয়।

এরপর আদালতের নির্দেশেই কেন্দ্রীয় সরকার ‘দ্য মুসলিম ওম্যান (প্রোটেকশন অব রাইটস অন ম্যারেজ) বিল ২০১৭’ পাস হয় লোকসভায়। কিন্তু, রাজ্যসভায় বিলটি পাস হয়নি।

তাই এটি আর আইন হতে পারেনি।

বিলটির সবদিক খতিয়ে দেখতে সিলেক্ট কমিটিতে পাঠানোর দাবি করা হয়। চলতি অধিবেশনের শেষদিন এই বিলে তিনটি প্রধান সংশোধনী নিয়ে আসা হয়। বিলের সংশোধিত সংস্করণে শুধু তালাকপ্রাপ্ত স্ত্রী বা তার নিকটাত্মীয়রাই অভিযোগ দায়ের করতে পারবে।

 

NEWS24▐ কামরুল

সম্পর্কিত খবর