বৃহস্পতিবার, ১৪ নভেম্বর, ২০১৯ | আপডেট ১৭ মিনিট আগে

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের উন্নতি

সাফ ফুটবল চ্যাম্পিয়নশিপে টানা দুই ম্যাচে জয় পায় বাংলাদেশ। গোল ব্যবধানে পিছিয়ে পড়ার জন্য পরে আসর থেকে বাদ হয় লাল-সবুজরা। আসর থেকে বাদ হলেও ফিফার থেকে সুখবর পেল বাংলাদেশ।

দুই জয়ের সুবাধে ফিফার র‌্যাঙ্কিংয়ে একধাপ উন্নতি হয়েছে বাংলাদেশের। র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশের অবস্থান ছিল ১৯৪তম স্থানে। সদ্য প্রকাশ পাওয়া সূচি অনুযায়ী ৯০৭.৪২ পয়েন্ট নিয়ে ১৯৩তম স্থানে উঠে এসেছে বাংলাদেশ। ফিফা র‌্যাঙ্কিংয়ে বাংলাদেশ ফুটবল দলের সেরা অর্জন ১১০তম এবং সর্বনিম্ন অবস্থান ১৯৭।

এছাড়া ফিফার র‌্যাঙ্কিংয়ে প্রথমবারের মত যৌথভাবে শীর্ষে উঠে ইতিহাস গড়লো ফ্রান্স এবং বেলজিয়াম। ফিফার ২৫ এর ইতিহাসের আগে কখনোই একই সঙ্গে যৌথভাবে শীর্ষে উঠেনি দুটি দল।

তালিকা অনুযায়ী বিশ্বকাপ মাতানো দুই দেশ ফ্রান্স এবং বেলজিয়ামের পয়েন্ট সমান ১৭২৯। সমান পয়েন্ট নিয়ে সবার উপরে আছে দুদল।

ফিফার নতুন র‌্যাঙ্কিংয়ে তৃতীয় অবস্থানেই আছে পাঁচবারের বিশ্বচ্যাম্পিয়ন ব্রাজিল। বিশ্বকাপের রানার্সআপ হওয়া ক্রোয়েশিয়া আছে চার নম্বর স্থানে।

উরুগুয়ে, ইংল্যান্ড, পর্তুগাল, সুইজারল্যান্ড ও স্পেন যথাক্রমে নবম পর্যন্ত আগের অবস্থানেই আছে। পরিবর্তন হয়নি আর্জেন্টিনার, ১১তম অবস্থানে আছে দুইবারের বিশ্বচ্যাম্পিনরা। এছাড়া বড় পরিবর্তন এসেছে জার্মানির। তিন ধাপ উন্নতি হয়ে ১২তম তে উঠে এসেছে ২০১৪ সালের বিশ্বচ্যাম্পিয়নরা।


NEWS24▐ কামরুল

মন্তব্য