অ্যাপে মিলবে গণশৌচাগারের খোঁজ

প্রতীকী ছবি

অ্যাপে মিলবে গণশৌচাগারের খোঁজ

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

গণশৌচাগার খুঁজতে আর পথচারীদের বেগ পেতে হবে না। এ কাজটি করে দেবে মুঠোফোন অ্যাপ। গণশৌচাগার খুঁজে পেতে মুঠোফোননির্ভর এমনই একটি অ্যাপ চালু করেছে বেসরকারি সংস্থা ওয়াটার এইড। সম্প্রতি রাজধানীর একটি হোটেলে ‘পাবলিক টয়লেট বাংলাদেশ’ নামের অ্যাপটির আনুষ্ঠানিক উদ্বোধন করা হয়।

গুগল প্লে-স্টোর গিয়ে অ্যাপটি মুঠোফোনে ইনস্টল করা যাবে। এটি ব্যবহার করে রাজধানীসহ সারা দেশের মহাসড়কের পাশে থাকা গণশৌচাগারের খোঁজ পাওয়া যাবে। এমনকি অ্যাপের মাধ্যমে পার্ক, খেলার মাঠ, স্টেডিয়াম, বাস টার্মিনালের গণশৌচাগারগুলো খোলা-বন্ধের সময়ও জানা যাবে। শৌচাগার ব্যবহার করতে ফি দিতে হবে কি না, এসব তথ্যও জানা যাবে।

যদিও সারাদেশের সকল গণশৌচাগার এখনো অ্যাপটিতে যুক্ত করা সম্ভব হয়নি। তবে কোথাও কোন শৌচাগার বাদ পড়লে অ্যাপ ব্যবহারকারিরা নাম নিবন্ধন করে বাদ পড়া শৌচাগারের তথ্য যুক্ত করতে পারবেন।

অনুষ্ঠানে জানানো হয়, অ্যাপে ঢাকাসহ সারা দেশে সরকারি-বেসরকারি উদ্যোগে তৈরি ১ হাজার ২০০টি গণশৌচাগারের নাম অন্তর্ভুক্ত করা হয়েছে। এর বাইরে যেসব গণশৌচাগার আছে, সেগুলোর নাম অ্যাপে অন্তর্ভুক্ত করতে হলে ব্যবহারকারীকে অ্যাপে লগইন করে নাম নিবন্ধন করতে হবে। দিতে হবে নাম ও মুঠোফোন নম্বর। তবে গণশৌচাগার ব্যবহারের জন্য নাম নিবন্ধন করতে হবে না।

ওয়াটার এইডের পক্ষ থেকে বলা হয়, রাজধানীতে ইতিমধ্যে ওয়াটার এইডের উদ্যোগে ২৫টি গণশৌচাগার তৈরি করা হয়েছে। এ ছাড়া চট্টগ্রাম, সিলেট ও খুলনায়ও গণশৌচাগার নির্মাণের কাজ চলছে।

সম্পর্কিত খবর