মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক।

মালয়েশিয়ায় ৫৫ বাংলাদেশি আটক

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বৈধ নথিপত্রহীন ৩৩৮ বিদেশি শ্রমিককে আটক করেছে মালয়েশিয়ান পুলিশ। এদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি। মালয়েশিয়া অভিবাসন দপ্তর 
এ অভিযান পরিচালনা করে।  

অবৈধ অভিবাসীদের ধরতে সেপ্টেম্বরের প্রথম থেকে শুরু হওয়া ‘অপস মেগা ৩.০’ নামের সাঁড়াশি অভিযানের অংশ হিসেবে দেশটির সাইবারজায়া শহরে তল্লাশি চালিয়ে এই বিদেশিদের আটক করা হয়।

অভিবাসন দপ্তরের মহাপরিচালক মুস্তাফার আলী বলেন, অভিযানে ২২৩০ বিদেশির কাগজপত্র যাচাই করা হয়েছে। সেখান থেকে ৩৩৮ জন বিদেশির নথিপত্র বৈধ না হওয়ায় তাদের আটক করা হয়েছে। এদের মধ্যে ৫৫ জন বাংলাদেশি, ২০৮ জন ইন্দোনেশিয়ান, ২৮ জন বর্মী এবং ৪৭ নেপালিজ রয়েছেন।

মুস্তাফার আলী জানান, যারা আটক হয়েছেন, তাদের বেশিরভাগই এক কোম্পানির পরিচয়ে এদেশে এসে অন্য কোম্পানির কর্মী হিসেবে কাজ করছিলেন।

এই জালিয়াতিতে অল্প কিছু কোম্পানিই জড়িত। আটক এই বিদেশিদের বুকিত জালিল ইমিগ্রেশন কেন্দ্রে পাঠানো হয়েছে।

মালয়েশিয়ায় বৈধ নথিপত্র ছাড়া অবস্থানরত বিদেশিদের ধরতে সাঁড়াশি অভিযান চালাচ্ছে দেশটির কর্তৃপক্ষ। অবৈধ শ্রমিকদের স্বদেশে ফেরত যেতে বেঁধে দেওয়া আলটিমেটাম আগস্টে শেষ হওয়ার পর এই সাঁড়াশি অভিযানে নামে অভিবাসন দপ্তর। তার আগে অবশ্য সাধারণ ক্ষমা ঘোষণা করে অবৈধ শ্রমিকদের আট হাজার টাকা শোধ করে স্বদেশে ফেরত যাওয়ার সুযোগ দেওয়া হয়।

সেপ্টেম্বরের শুরু থেকে পরিচালিত এই অভিযানে দফায় দফায় বহু বিদেশিকে আটক করা হয়েছে, যাদের মধ্যে অনেক বাংলাদেশি থাকার তথ্য জানা গেছে।

সংবাদমাধ্যম বলছে, মালয়েশিয়ায় ১০ লাখের মতো বাংলাদেশি শ্রমিক কর্মরত রয়েছেন। যাদের মধ্যে প্রায় অর্ধেকই বৈধ নথিপত্র ছাড়া।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর