মহাকাশ থেকে জ্বলজ্বলে মক্কা-মদিনার ভিডিও পাঠালেন নভোচারী

সংগৃহীত ছবি

মহাকাশ থেকে জ্বলজ্বলে মক্কা-মদিনার ভিডিও পাঠালেন নভোচারী

অনলাইন ডেস্ক

মধ্যপ্রাচ্যের দেশ সংযুক্ত আরব আমিরাতের নভোচারী সুলতান আলনিয়াদী মহাকাশ থেকে ধারণ করা পবিত্র মক্কা ও মদিনা নগরীর অপূর্ব ভিডিও পাঠিয়েছেন। ওই ভিডিওতে দেখা যাচ্ছে, রমজানের রাতে উজ্জ্বল আলোয় জ্বলজ্বলে হয়ে আছে এ দুই নগরী।

ছয় মাসের অভিযানে মার্চ থেকে মহাকাশে অবস্থান করছেন আলনিয়াদী। সেখান থেকে পৃথিবীর ও মহাকাশের বিভিন্ন ভিডিও ও ছবি তুলে পাঠাচ্ছেন তিনি।

সোমবার (১৭ এপ্রিল) নিজের টুইটার অ্যাকাউন্টে রাতের আকাশে ধারণ করা মক্কা ও মদিনার একট ভিডিও প্রকাশ করেছেন তিনি। ভিডিওতে সৌদির তিন শহর মক্কা, মদিনা এবং রিয়াদ শহরকে দেখা যাচ্ছে।

মদিনা শহরের দিকে ক্যামেরার লেন্স জুম করে আলনিয়াদী বলতে থাকেন, ‘এটি হলো মদিনা, হযরত মোহাম্মদ (সাঃ) এই শহরে তার প্রিয় মানুষদের নিয়ে হিজরত করেছিলেন। ’ আশ্চর্যজনকভাবে, উচ্চক্ষমতাসম্পন্ন ক্যামেরা দিয়ে ধারণ করা ভিডিওতে মদিনা শহরের ভবনের আলো এবং কয়েকটি সড়কও দেখা যাচ্ছিল।

এরপর নিজের ক্যামেরাটি জেদ্দার দিকে ঘোরান তিনি। ওই সময় তিনি বলেন, ‘এটি জেদ্দা শহর। যেটিকে লোহিত সাগরের নববধূ হিসেবেও অভিহিত করা হয়। ’

এরপর আলনিয়াদী তার ক্যামেরাটি মক্কার দিকে ঘোরান। মক্কার বন্দনা করে তিনি বলেন, ‘পবিত্র নগরী মক্কা। যেখানে হযরত মোহাম্মদ (সাঃ)-এর সঙ্গে ইসলামের সূতিকাগার হয়েছিল। মক্কার কথা বলতে বলতে ক্যামেরাটি তিনি ঠিক কাবা শরীফের ওপর ধরেন। মহাকাশ থেকেও পবিত্র কাবা চত্বর খুবই উজ্জ্বল দেখা যাচ্ছিল।

ভিডিওটির শেষে নভোচারী আলনিয়াদী বলেন, ‘অসাধারণ দৃশ্য। শহরগুলো তারকার মতো জ্বলজ্বল করছে। আমার জীবনে দেখা অন্যতম সুন্দর দৃশ্য এটি। মক্কা, মদিনা জেদ্দাকে স্যালুট জানাচ্ছি। ’

সূত্র: খালিজ টাইমস

news24bd.tv/আলী