তীব্র গরমে দিনাজপুরে ঘন কুয়াশা, কী বলছেন পরিবেশবিদরা? 

সংগৃহীত ছবি

তীব্র গরমে দিনাজপুরে ঘন কুয়াশা, কী বলছেন পরিবেশবিদরা? 

অনলাইন ডেস্ক

শীতপ্রধান জেলা দিনাজপুর তীব্র গরমে যখন পুড়ছে, তখন সপ্তাহজুড়ে ঘন কুয়াশার দেখা মিলছে এই জেলায়। প্রচণ্ড দাবদাহের মাঝে মঙ্গলবার (১৮ এপ্রিল) সকালে ঘন কুয়াশার চাদরে ঢাকা পড়ে দিনাজপুর জেলা।

বৈশাখ মাসে এ ঘন কুয়াশা দেখে অবাক দিনাজপুরের মানুষ। কুয়াশা দেখে মনে হচ্ছে যেন এখন শীতকাল।

কেউ কেউ বলছেন, এটিকে একধরনের প্রাকৃতিক দুর্যোগ বলা যায়। এ ধরনের তারতম্য মানুষের শরীরের জন্য মোটেই উপযোগী নয়।

সদর উপজেলার বাসিন্দা ৮৫ বছরের বৃদ্ধ সোলায়মান আলী জানান, তিনি বৈশাখ মাসে ঝড়বৃষ্টি, অনাবৃষ্টি, খরা দেখেছেন। কিন্তু এমন ঘন কুয়াশা এ অঞ্চলে তার চোখে পড়েনি।

পরিবেশবিদরা বলছেন, কুয়াশার মতো যা দেখা যাচ্ছে, আবহাওয়া বিজ্ঞানের ভাষায় এটিকে বলে ‘লো ক্লাউড’ বা নিচু মেঘ। বাতাসে জলীয় বাষ্পের পরিমাণ বেড়ে গেলে সাধারণত এ ধরনের মেঘের সৃষ্টি হয়। লো ক্লাউড বা নিচু মেঘ আম এবং লিচুর জন্য ক্ষতিকর।

পরিবেশবিদ তরুণ গবেষক মো. মোসাদ্দেক হোসেন জানান, লো ক্লাউড বা নিচু মেঘ আম এবং লিচুর জন্য ক্ষতিকর। ভোরের কুয়াশা আম এবং লিচুর ওপর পড়ছে। এরপর দিনে প্রচণ্ড রোদে তা গরম হয়ে আম ও লিচুর ওপরের চামড়া নষ্ট হয়ে যাবে। এক পর্যায়ে তা ঝরে পড়বে।

দিনাজপুর আবহাওয়া অফিস থেকে জানা গেছে, সোমবার দিনাজপুরে তাপমাত্রা ছিল ৪০ ডিগ্রি সেলসিয়াস। আজ মঙ্গলবার ৩৯ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয়েছে। তাপমাত্রা আরো দুই-তিন দিন এ রকম অপরিবর্তিত থাকার আশঙ্কা রয়েছে। ১৬ দিন ধরে  তাপমাত্রা ৩৭ থেকে ৪০ ডিগ্রির মধ্যে ওঠানামা করছে।

দিনাজপুর আবহাওয়া অফিসের আবহাওয়া সহকারী আসাদুজ্জামান জানান, ঈদের আগে দিনাজপুরে বৃষ্টির কোনো সম্ভাবনা নেই। আগামী ২৪ এপ্রিল বৃষ্টিপাতের সম্ভাবনা রয়েছে দিনাজপুরে।

news24bd.tv/আলী