‘যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য ছাড়তে বাধ্য হবে’

মধ্যপ্রাচ্যে মোতায়েন মার্কিন সেনা

‘যুক্তরাষ্ট্র মধ্যপ্রাচ্য ছাড়তে বাধ্য হবে’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্য থেকে সেনা সরিয়ে নিতে বাধ্য করা হবে বলে হুঁশিয়ারি দিয়েছেন ইরানের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের সিনিয়র উপদেষ্টা ও সহকারী মেজর জেনারেল ইয়াহিয়া রহিম সাফাভি।

বলেছেন, ইরান মধ্যপ্রাচ্যে টেকসই নিরাপত্তা প্রতিষ্ঠার চেষ্টা করছে। এজন্য যুক্তরাষ্ট্রকে মধ্যপ্রাচ্য থেকে সেনা সরিয়ে নিতে বাধ্য করা হবে।

শনিবার তেহরানে এক অনুষ্ঠানে বক্তব্যে এ কথা বলেন তিনি।

তিনি আরো বলেন, ইরান গত চার দশকে মধ্যপ্রাচ্যের প্রধান শক্তিতে পরিণত হয়েছে। আজ ইরানের প্রভাব বলয় কাস্পিয়ান সাগর ও পারস্য উপসাগর ছাড়িয়ে ভূমধ্যসাগর পর্যন্ত পৌঁছে গেছে।

জেনারেল রহিম সাফাভি বলেন, আমেরিকা, ইসরাইল ও কয়েকটি আরব দেশ মধ্যপ্রাচ্যে উগ্র তাকফিরি জঙ্গি গোষ্ঠী ছড়িয়ে দেওয়ার যে পরিকল্পনা হাতে নিয়েছিল তা ব্যর্থ করে দিয়েছে ইরান। সেই সঙ্গে ইরাক ও সিরিয়া সরকারের অনুরোধে ওই দুই দেশে নিরাপত্তা প্রতিষ্ঠায় সহযোগিতা করেছে তেহরান।

ইরানের সশস্ত্র বাহিনীর সর্বাধিনায়কের সিনিয়র উপদেষ্টা ও সহকারী মেজর জেনারেল ইয়াহিয়া রহিম সাফাভি বলেন, ইরানের সহযোগিতা ছাড়া মধ্যপ্রাচ্যে শান্তি ও স্থিতিশীলতা প্রতিষ্ঠা করা সম্ভব নয়। আমেরিকা অচিরেই সিরিয়া, ইরাক ও আফগানিস্তান থেকে সেনা প্রত্যাহার করতে বাধ্য হবে বলেও তিনি প্রত্যয় ব্যক্ত করেন।

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

সম্পর্কিত খবর