‘যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত ইরান’

ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

‘যুক্তরাষ্ট্র ও তার মিত্রদের সঙ্গে লড়াইয়ে প্রস্তুত ইরান’

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আঞ্চলিক কয়েকটি ছোট ভাড়াটে দেশের সহযোগিতায় ইরানের ভেতরে নিরাপত্তাহীনতা সৃষ্টি করতে চায় যুক্তরাষ্ট্র। ইরান এসব দেশের সঙ্গে লড়াই করতে প্রস্তুত রয়েছে। এ হুঁশিয়ারি দিয়েছেন ইরানের প্রেসিডেন্ট ড. হাসান রুহানি।

জাতিসংঘ সাধারণ পরিষদের অধিবেশনে যোগ দেয়ার জন্য নিউ ইউয়র্কের উদ্দেশ্যে তেহরান ছাড়ার আগে প্রেসিডেন্ট রুহানি আজ (রোববার) এসব কথা বলেন।

শনিবার ইরানের দক্ষিণ-পশ্চিাঞ্চলীয় আহওয়াজ শহরে সামরিক বাহিনীর কুচকাওয়াজে সন্ত্রাসীরা হামলা চালিয়েছে। ওই হামলায় নারী ও শিশুসহ অন্তত ২৫ জন নিহত হন।

আমেরিকার স্বপ্ন ত্রুমিপূর্ণ উল্লেখ করে হাসান রুহানি বলেন, মেরিকা চায় ইরানে কোনো নিরাপত্তা থাকবে না। তারা দেশের ভেতরে গোলযোগ সৃষ্টি করতে চায় এবং এমন অবস্থা তৈরি করতে চায় যাতে তারা একদিন এই দেশে ঢুকতে পারে যেমনটি পুরনো দিনগুলোতে ছিল।

কিন্তু এখন তা আমেরিকার পক্ষে অসম্ভব। এটা আমেরিকার ত্রুটিপূর্ণ স্বপ্ন যা কখনো পূর্ণ হবে না।

ড. রুহানি বলেন, আমাদের জনগণ এর বিরুদ্ধে প্রতিরোধ গড়ে তুলবে এবং সংঘাত মোকাবেলার জন্য সরকার নিজেকে প্রস্তুত করেছে। আমেরিকা যা করেছে তার জন্য এক সময় দুঃখ করবে কারণ তারা খুব খারাপ কিছু বেছে নিয়েছে।

আহওয়াজের হামলা প্রসঙ্গ টেনে প্রেসিডেন্ট রুহানি বলেন, কারা এই হামলা চালিয়েছে, তারা কোথা থেকে এসেছে এবং কাদের সঙ্গে তাদের সম্পর্ক রয়েছে তার সবই আমাদের কাছে পরিষ্কার।

মধ্যপ্রাচ্যের কোনো কোনো দেশকে ইরানের বিরুদ্ধে আমেরিকা উসকানি দিচ্ছে বলেও মন্তব্য করেন ড. রুহানি।

(নিউজ টোয়েন্টিফোর/ তৌহিদ)

সম্পর্কিত খবর