তাপমাত্রা কতটা কমতে পারে জানালো আবহাওয়া অধিদপ্তর

সংগৃহীত ছবি

তাপমাত্রা কতটা কমতে পারে জানালো আবহাওয়া অধিদপ্তর

অনলাইন ডেস্ক

রোববার সারাদেশেই ঝড়-বৃষ্টি হতে পারে বলে জানিয়েছে আবহাওয়া অধিদপ্তর। ঝড়-বৃষ্টির প্রবণতা বেড়ে দিনের তাপমাত্রা ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে বলেও জানিয়েছে সংস্থাটি। এতে চলমান তাপপ্রবাহ দূর হতে পারে বলে মনে করছেন আবহাওয়াবিদরা।

একই সঙ্গে কালবৈশাখী ঝড়ের আশঙ্কায় ময়মনসিংহ ও সিলেটের নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত ও দেশের অন্যান্য অঞ্চলের নদীবন্দরকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া দপ্তর।

ঢাকায় ঈদের দিন (শনিবার) বিকেলে ১ মিলিমিটার বৃষ্টি হয়েছে। রোববার সকাল থেকেই ঢাকার আকাশ মেঘে ঢাকা। যদিও দুপুর ১২টা পর্যন্ত বৃষ্টির দেখা মেলেনি। আবহাওয়া দপ্তরের তথ্য অনুযায়ী, রোববার ঢাকায় বৃষ্টি হতে পারে।

গত ৪ এপ্রিল থেকে দেশে তাপপ্রবাহ চলছে। এরপর বৃষ্টিহীনতায় তাপপ্রবাহ তীব্র হয়ে সারাদেশে ছড়িয়ে পড়েছিল। ঢাকাসহ দেশের বিভিন্ন অঞ্চলে তাপমাত্রা ৪০ ডিগ্রি সেলসিয়াস ছাড়িয়ে যায়। গত ১৭ এপ্রিল সিলেটে বৃষ্টির দেখা মেলে। এরপর দেশের অন্যান্য অঞ্চলেও ঝড়-বৃষ্টি ছড়াতে থাকে। এতে তাপমাত্রাও কমতে থাকে।

গতকাল শনিবার দেশের সর্বোচ্চ তাপমাত্রা ৩৮ ডিগ্রি সেলসিয়াস রেকর্ড করা হয় মোংলা ও যশোরে। ঢাকায় সর্বোচ্চ তাপমাত্রা ছিল ৩৬ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস। শনিবার ১২টি জেলা ছাড়াও খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু থেকে মাঝারি তাপপ্রবাহ বইছিল।

রোববার সকাল ৯টা থেকে পরবর্তী ২৪ ঘণ্টার আবহাওয়ার পূর্বাভাস তুলে ধরে আবহাওয়াবিদ মো. বজলুর রশিদ জানান, খুলনা, বরিশাল, চট্টগ্রাম, ময়মনসিংহ ও সিলেট বিভাগের কিছু কিছু জায়গায় এবং রাজশাহী, রংপুর ও ঢাকা বিভাগের দু-এক জায়গায় অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়াসহ বৃষ্টি বা বজ্রসহ বৃষ্টি হতে পারে। একই সঙ্গে কোথাও কোথাও বিক্ষিপ্তভাবে শিলাবৃষ্টির সম্ভাবনা রয়েছে। এসময়ে সারাদেশে দিনের তাপমাত্রা ১ থেকে ২ ডিগ্রি সেলসিয়াস কমতে পারে এবং রাতের তাপমাত্রাও সামান্য কমতে পারে।

ঢাকা, ফরিদপুর, গোপালগঞ্জ, মানিকগঞ্জ, নরসিংদী, রাজশাহী, পাবনা, চাঁদপুর, নোয়াখালী, ফেনী, পটুয়াখালী ও ভোলা জেলাসহ খুলনা বিভাগের ওপর দিয়ে মৃদু তাপপ্রবাহ বয়ে যাচ্ছে জানিয়ে তিনি বলেন, তাপপ্রবাহ কিছু জায়গা হতে প্রশমিত হতে পারে।

রোববার সকালে দেশের সর্বনিম্ন তাপমাত্রা ১৮ দশমিক ৪ ডিগ্রি সেলসিয়াস ছিল তেঁতুলিয়ায়। ঢাকায় সর্বনিম্ন তাপমাত্রা ছিল ২৩ দশমিক ২ ডিগ্রি সেলসিয়াস।

অন্যদিকে রোববার সন্ধ্যা ৬টা পর্যন্ত দেশের অভ্যন্তরীণ নদীবন্দরগুলোর জন্য আবহাওয়ার পূর্বাভাসে জানানো হয়, ময়মনসিংহ এবং সিলেট অঞ্চলের ওপর দিয়ে পশ্চিম বা উত্তর-পশ্চিম দিক থেকে ঘণ্টায় ৬০ থেকে ৮০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ২ নম্বর নৌ হুঁশিয়ারি সংকেত দেখাতে বলা হয়েছে।

এছাড়া অন্যান্য অঞ্চলের ওপর দিয়ে একই দিক থেকে ঘণ্টায় ৪৫ থেকে ৬০ কিলোমিটার বেগে বৃষ্টি বা বজ্রবৃষ্টিসহ অস্থায়ীভাবে দমকা বা ঝোড়ো হাওয়া বয়ে যেতে পারে। এসব এলাকার নদীবন্দরগুলোকে ১ নম্বর সতর্ক সংকেত দেখাতে বলেছে আবহাওয়া অধিদপ্তর।

news24bd.tv/আইএএম

এই রকম আরও টপিক

পাঠকপ্রিয়