সেপ্টেম্বরে শেষ হবে আগরতলা-আখাউড়া রেললাইনের কাজ

সংগৃহীত ছবি

সেপ্টেম্বরে শেষ হবে আগরতলা-আখাউড়া রেললাইনের কাজ

অনলাইন ডেস্ক

আগরতলার সঙ্গে বাংলাদেশের আখাউড়ার সংযোগকারী রেললাইনের নির্মাণ কাজ সেপ্টেম্বরের মধ্যে শেষ হবে বলে জানিয়েছেন ভারতে ত্রিপুরা রাজ্যের খাদ্য, পরিবহন ও পর্যটন মন্ত্রী সুশান্ত চৌধুরী। গত শুক্রবার ত্রিপুরা তাদের মন্ত্রণালয়ের সভাকক্ষে এক ব্রিফিংয়ে এ কথা জানিয়েছেন।

ব্রিফিংয়ে মন্ত্রী বলেন, ‘কেন্দ্রীয় রেলমন্ত্রী অশ্বীনী বৈষ্ণব আগরতলা-আখাউড়া রুটের রেল যোগাযোগ স্থাপনের জন্য কেন্দ্রীয় সরকরের উত্তর-পূর্বাঞ্চল উন্নয়ন বিষয়ক মন্ত্রণালয় বরাবর অনুরোধ জানিয়েছিলেন। তার সেই অনুরোধে সাড়া দিয়েই মন্ত্রণালয় অতিরিক্ত ১৫০ কোটি রুপি এই প্রকল্পে বরাদ্দ দিয়েছে।

এখন এ লাইনের কাজ অনেকদূর এগিয়েছে। আমরা ভারতে ৮৫ শতাংশ কাজ শেষ করেছি, বাংলাদেশও ৭৩ শতাংশ কাজ শেষ করেছে বলে জানতে পেরেছি। যে গতিতে কাজ এগোচ্ছে তা অব্যাহত থাকলে আশা করা যায়, আগামী সেপ্টেম্বরের থেকেই ট্রেন চলাচল শুরু হবে আগরতলা-আখাউড়া লাইনে। ’

আগরতলা-আখাউড়া নতুন রেল সংযোগ প্রকল্প পরিদর্শন করতে গত ১১ এপ্রিল উত্তর-পূর্বাঞ্চলের উন্নয়ন মন্ত্রী জি কিষাণ রেড্ডি ত্রিপুরা সফর করেন।

রেল সংযোগের কাজের অগ্রগতি পর্যালোচনা করতে তিনি ইরকনের কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন।

উল্লেখ্য, ব্রিটিশ আমলে আগরতলার সঙ্গে বাংলাদেশের আখাউড়ার সরাসরি রেল যোগাযোগ ছিল। ১৯৪৭ সালের দেশভাগের পর সেই যোগাযোগে ছেদ পড়ে। তারপর ১৯৭১ সালে পাকিস্তান থেকে বাংলাদেশ স্বাধীনতা লাভের পরবর্তী পাঁচ দশকেও এই লাইনটি আর চালু করা হয়নি। এখন লাইনটি চালু হলে আগরতলা-ঢাকা-কলকাতা রুটের ট্রেনযাত্রীদের সময় বাঁচবে অন্তত ১০ ঘণ্টা। বর্তমানে এই রুটের যাত্রীদের আগরতলা থেকে কলকাতা যেতে সময় লাগে ৩১ ঘণ্টা।

এদিকে, আগরতলা থেকে কলকাতা হয়ে ঢাকায় যাতায়াতের সুবিধার জন্য নিশ্চিন্তপুর রেলওয়ে ইয়ার্ডের পাশে একটি সমন্বিত চেকপয়েন্ট নির্মাণ করা হচ্ছে বলে জানা গেছে।

সূত্র: ডিডিনিউজ

সম্পর্কিত খবর