রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ার জাহাজ মোংলায়

রূপপুর বিদ্যুৎ কেন্দ্রের মালামাল নিয়ে রাশিয়ার জাহাজ মোংলায়

বাগেরহাট প্রতিনিধি

রাশিয়ার পতাকাবাহী ‘এম ভি ইয়ামাল ওরল্যান’ জাহাজে করে এবার মোংলা বন্দরে আনা হয়েছে পাবনার ঈশ্বরদীতে নির্মাণাধীন রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মেশিনারি পণ্য।

মঙ্গলবার (২৫ এপ্রিল) দুপুর দুইটায় ২৫২২ মেট্রিক টন মেশিনারি পণ্য নিয়ে এম ভি ইয়ামাল ওরল্যান নামের এই রুশ জাহাজটি মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। তিন দিনের মধ্যে রাশিয়া থেকে আমদানিকৃত এসব মেশিনারি পণ্য খালাসের পর ১৭ জন রাশিয়ান নাবিকসহ জাহাজটি ভারতের উদ্দেশে মোংলা বন্দর ত্যাগ করবে।

মোংলা বন্দর কর্তৃপক্ষ হারবার বিভাগ ও জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিং এ তথ্য নিশ্চিত করেছে।

রাশিয়ার পতাকাবাহী ‘এম ভি ইয়ামাল ওরল্যান’ জাহাজটির স্থানীয় শিপিং এজেন্ট কনভেয়ার শিপিংয়ের ব্যবস্থাপক (অপারেশন) সাধন কুমার চক্রবর্ত্তী জানান, রাশিয়ার ৭টি জাহাজ কোম্পানির ৬৯টি জাহাজের উপর মার্কিন নিষেধাজ্ঞা রয়েছে।

তবে এগুলোর বাইরে থাকা রাশিয়ার পতাকাবাহী এম ভি ইয়ামাল ওরল্যান জাহাজটি গত ২৮ মার্চ জাহাজটি রাশিয়ার নোভরোসিস্ক বন্দর থেকে এসব মেশিনারি পণ্য নিয়ে মোংলা বন্দরের উদ্দেশে ছেড়ে আসে। রাশিয়ার এই জাহাজটি মঙ্গলবার দুপুরে মোংলা বন্দরের ৮ নম্বর জেটিতে নোঙর করে। জাহাজটিতে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য ১ হাজার ৩০০ প্যাকেজের ২ হাজার ৫২২ মেট্রিক টন মেশিনারি পণ্য আমদানি করা হয়েছে।

বন্দর জেটিতে নোঙর করার পরপরই পণ্য খালাসের কাজ শুরু হয়েছে। তিন দিনের মধ্যে এসব পণ্য খালাসের পর সড়ক পথে রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাঠিয়ে দেয়া হবে। এরপর ১৭ জন রাশিয়ান নাবিকসহ জাহাজটি ভারতের উদ্দেশে মোংলা বন্দর ত্যাগ করবে।

এর আগে সর্বশেষ গত ৭ মার্চ রূপপুর পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের জন্য রাশিয়া থেকে এক হাজার ১ হাজার ২৪৯ দশমিক ১৬ মেট্রিকটন মেশিনারি পণ্য ভারতের পশ্চিমবঙ্গের হলদিয়া বন্দরে খালাস করা হয়। এরপর ট্রানজিট পণ্য হিসেবে বাংলাদেশি জাহাজ ‘এমভি অপরাজিতা’র মাধ্যমে তা মোংলা বন্দরে আনা হয়।

মোংলা বন্দর কর্তৃপক্ষের চেয়ারম্যান রিয়ার অ্যাডমিরাল মীর এরশাদ আলী জানান, রাশিয়ার পতাকাবাহী এম ভি ইয়ামাল ওরল্যান নামের জাহাজটিতে থাকা পণ্য অগ্রাধিকার ভিত্তিতে দ্রুত খালাস করা হচ্ছে। এসব মেশিনারি পণ্য খালাসের পর রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রে পাঠানো হবে। শুধু রূপপুরে পারমাণবিক বিদ্যুৎ কেন্দ্রের মালামালই নয়,- দেশের নির্মাণাধীন প্রায় সব মেগা প্রকল্পের মালামাল অগ্রাধিকার ভিত্তিতে মোংলা বন্দর দিয়ে খালাস হচ্ছে। দ্রুত সময়ের মধ্যে আধুনিক পদ্ধতিতে দক্ষ জনবল দিয়ে এসব পণ্য খালাস হওয়ায় ব্যবসায়ীরাও এই বন্দর ব্যবহারে আগ্রহী হচ্ছেন।

news24bd.tv/FA