সোজা আঙুল 'বাঁকা' না করে মামলা খেলেন নওয়াজ

সংগৃহীত ছবি

সোজা আঙুল 'বাঁকা' না করে মামলা খেলেন নওয়াজ

'সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বাঁকা করতে হয়' এই প্রবাদ প্রবচন ভুলভাবে উপস্থাপন করে মামলার শিকার বলিউডের জনপ্রিয় অভিনেতা নওয়াজউদ্দিন সিদ্দিকী।

স্ত্রী নিয়ে এমনিতেই আইনি জটিলতায় আছেন। এরপরে নতুন মামলায় বেশ ধকল পোহাতে হচ্ছে এ অভিনেতার। এক কোমল পানীয়র বিজ্ঞাপনে বাঙালির ভাবাবেগে আঘাত করার অভিযোগে এক আইনজীবী তার বিরুদ্ধে মামলা করেছেন।

টাইমস অফ ইন্ডিয়ার খবরে বলা হয়, আইনজীবী দিব্যায়ন বন্দ্যোপাধ্যায় তার বিরুদ্ধে মামলাটি ঠোকেন। দিব্যায়নের অভিযোগ, ওই পানীয়র নতুন বিজ্ঞাপনের বাংলা সংস্করণে এক জনপ্রিয় বাংলা প্রবচনকে ভুলভাবে ব্যবহার করা হয়েছে।

বিজ্ঞাপনে নাকি নওয়াজ বলেন, ‘সোজা আঙুলে ঘি না উঠলে বাঙালি খালি পেটে ঘুমিয়ে পড়ে। ’ বাংলা ভাষায় এই প্রবচনটি আসলে ‘সোজা আঙুলে ঘি না উঠলে আঙুল বাঁকাতে হয়’।

আর এতেই নওয়াজের বিরুদ্ধে মামলাটি ঠোকেন দিব্যায়ন।

এই আইনজীবীর দাবি, এই সংলাপের প্রবচন শুধু ভুলই নয়, এই সংলাপের দ্বারা বাঙালির ভাবাবেগে আঘাত করা হয়েছে। একইসাথে বিজ্ঞাপনটি নিয়ে এরই মধ্যে সামাজিক যোগাযোগমাধ্যমেও সমালোচনা হচ্ছে। পানীয় সংস্থার বিজ্ঞাপনটি প্রবল সমালোচনার পর আপাতত সরানোর সিদ্ধান্ত নিয়েছে কর্তৃপক্ষ।

সেইসাথে অনিচ্ছাকৃতভাবে বাঙালিদের ভাবাবেগে আঘাত করার জন্য ক্ষমা চেয়ে সামাজিক যোগাযোগমাধ্যমে বিবৃতিও প্রকাশ করেছে ওই পানীয় সংস্থা।