দিল্লিতে ভারতের সেনাপ্রধানের সঙ্গে বাংলাদেশের সেনাপ্রধানের সাক্ষাৎ

সংগৃহীত ছবি

দিল্লিতে ভারতের সেনাপ্রধানের সঙ্গে বাংলাদেশের সেনাপ্রধানের সাক্ষাৎ

অনলাইন ডেস্ক

তিন দিনের সরকারি সফরে ভারত পৌঁছেছেন বাংলাদেশ সেনাবাহিনী প্রধান জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ। সফরের প্রথম দিনে দিল্লিতে বাংলাদেশের সেনা প্রধানকে সাউথ ব্লক লনে গার্ড অব অনার প্রদান করা হয়।  এরপর তিনি ভারতের সেনাপ্রধান জেনারেল মনোজ পান্ডের সঙ্গে সাক্ষাৎ করেন।

সাক্ষাতে দুই দেশের সেনাপ্রধান নিজেদের মধ্যে কৌশলগত অংশীদারিত্বের অংশ হিসেবে আন্তঃকার্যকারিতা, প্রশিক্ষণ, সন্ত্রাসবিরোধী সহযোগিতা এবং সামগ্রিক দ্বিপাক্ষিক সহযোগিতা বৃদ্ধি ও শক্তিশালীকরণ সংক্রান্ত বিভিন্ন বিষয় নিয়ে আলোচনা করেন।

জানা গেছে, এ সফরে বাংলাদেশের সেনাপ্রধান ভারতের ঊর্ধ্বতন সামরিক ও বেসামরিক নেতৃত্বের সঙ্গে দেখা করবেন। তিনি বাংলাদেশ-ভারত প্রতিরক্ষা সম্পর্ক বাড়ানোর উপায় নিয়ে আলোচনা করবেন।

জেনারেল এস এম শফিউদ্দিন আহমেদ তার সফর শুরু করেন ভারতের সশস্ত্র বাহিনীর শহীদ বীরদের প্রতি শ্রদ্ধা নিবেদনে দেশটির জাতীয় যুদ্ধ স্মৃতিসৌধে পুষ্পস্তবক অর্পণের মাধ্যমে। পরে দেশটির প্রতিরক্ষা প্রধান জেনারেল অনিল চৌহান, নৌবাহিনী প্রধান অ্যাডমিরাল আর হরি কুমার, বিমানবাহিনী প্রধান এয়ার মার্শাল এপি সিং, প্রতিরক্ষা সচিব এবং পররাষ্ট্র সচিবের সঙ্গে সাক্ষাৎ করেন বাংলাদেশের সেনাপ্রধান।

এ সফরকালে সেনাপ্রধান আগামী ২৯ এপ্রিল ভারতের চেন্নাইয়ে অবস্থিত অফিসার্স ট্রেনিং একাডেমির কমিশনপ্রাপ্ত অফিসারদের পাসিং আউট প্যারেডে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে প্যারেডের অভিবাদন গ্রহণ করবেন। এছাড়া তিনি অফিসার্স ট্রেনিং একাডেমি জাদুঘর পরিদর্শন করবেন এবং পাসিং আউট কোর্সের ক্যাডেটদের সঙ্গে মতবিনিময় করবেন।

ভারতের সেনাপ্রধানের আমন্ত্রণে এ সফর শেষে আগামী ৩০ এপ্রিল সেনাপ্রধানের দেশে ফেরার কথা রয়েছে।

news24bd.tv/SHS