ভোলায় ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু

ফাইল ছবি

ভোলায় ভারতের বাণিজ্যমন্ত্রী সুরেশ প্রভু

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের আমন্ত্রণে ভোলা দেখতে গেলেন বাংলাদেশ সফররত ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু। মঙ্গলবার সকালে হেলিকপ্টারযোগে তিনি ভোলা যান। সেখানে নির্মিত মুক্তিযুদ্ধ জাদুঘর পরিদর্শন করেন দুই মন্ত্রী। এদিনই তার ঢাকায় ফিরে কয়েকটি বৈঠকে যোগ দেওয়ার কথা রয়েছে।

বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদের আমন্ত্রণে বর্তমানে বাংলাদেশ সফরে রয়েছেন ভারতের বাণিজ্য ও শিল্পমন্ত্রী সুরেশ প্রভু। আজ (মঙ্গলবার) ও আগামীকাল বাংলাদেশের বাণিজ্যমন্ত্রী, সড়ক পরিবহন ও সেতুমন্ত্রী, বেসমারিক বিমান ও পর্যটনমন্ত্রীসহ ব্যবসায়ী নেতাদের সঙ্গে একাধিক বৈঠকে মিলিত হওয়ার কথা রয়েছে সুরেশ প্রভুর। বাণিজ্য মন্ত্রনালয় থেকে এটাকে সৌজন্য সফর বলা হলেও এসব বৈঠকে দু’দেশের মধ্যে বাণিজ্য সম্প্রসারণ, বাংলাদেশের অর্থনৈতিক অঞ্চলে ভারতের বিনিয়োগ, বন্দর অবকাঠামো উন্নয়ন, পাট পণ্যের ওপর এন্টি ডাম্পিং, বর্ডার হাট, ভারতের স্বল্প সুদে ঋণের অবকাঠামো উন্নয়নসহ বিভিন্ন বিষয়ে আলোচনা হবে বলে জানা গেছে।

বাণিজ্য মন্ত্রণালয় সূত্রে জানা গেছে, বহির্বিশ্বে বাংলাদেশের রফতানি প্রবৃদ্ধি ইতিবাচক হলেও ভারতের সঙ্গে বাণিজ্য ঘাটতি বেড়েই চলেছে।

১০ বছর আগে অর্থাৎ ২০০৮-০৯ অর্থবছরে ভারত থেকে বাংলাদেশে পণ্য এসেছে ২৮৬ কোটি ৩৬ লাখ ডলারের। আর বাংলাদেশ থেকে রফতানি হয়েছে ২৭ কোটি ৬৫ লাখ ডলারের পণ্য। বাণিজ্য ঘাটতি ছিল ২৫৮ কোটি ৭০ লাখ ডলার। আর ২০১৭-১৮ অর্থবছরে ভারত থেকে বাংলাদেশে পণ্য এসেছে ৮৬১ কোটি ৯১ লাখ ডলারের। আর রফতানি হয়েছে ৮৭ কোটি ৩২ লাখ ডলারের পণ্য। বাণিজ্য ঘাটতি বেড়ে দাঁড়িয়েছে ৭৭৪ কোটি ৬১ লাখ ডলার। এসব বিষয় বৈঠকে উঠে আসতে পারে।

বাণিজ্য মন্ত্রণালয়ের অতিরিক্ত সচিব শফিকুল ইসলাম বলেন, তার আমন্ত্রণে বাণিজ্যমন্ত্রী তোফায়েল আহমেদ ভারত সফর করেছেন। তখন তাকেও বাংলাদেশ সফরের আমন্ত্রণ জানিয়েছিলেন বাণিজ্যমন্ত্রী। ব্যস্ততার কারণে এতোদিন আসেননি ভারতের বাণিজ্যমন্ত্রী। আলোচ্য সূচিতে সুনির্দিষ্ট কোনো এজেন্ডা না থাকলেও সেখানে দ্বিপাক্ষিক বাণিজ্য সংশ্লিষ্ট বিষয়ে দুই মন্ত্রীর মধ্যে আলোচনা হবে। ভারতের বাজারে বাংলাদেশি পণ্য রফতানির ক্ষেত্রে বিদ্যমান শুল্ক ও অশুল্ক বাধা দূর করার বিষয়ে অনুরোধ করবে বাংলাদেশ। তিনি জানান, ২৫ সেপ্টেম্বর সন্ধ্যায় ব্যবসায়ীদের নিয়ে একটি আলোচনা সভা হবে। সেখানে মূল ভূমিকায় থাকবেন ব্যবসায়ীরাই। আমাদের নিজস্ব কোনো এজেন্ডা থাকবে না সেখানে। পরদিন সকালে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় দুই মন্ত্রীর নেতৃত্বে দ্বিপাক্ষিক বৈঠক হবে।

সম্পর্কিত খবর