ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ করেছে রাজশাহী জেলা প্রশাসন

সংগৃহীত ছবি

ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ করেছে রাজশাহী জেলা প্রশাসন

বিষমুক্ত ও পরিপক্ক আম নিশ্চিত করতে ম্যাঙ্গো ক্যালেন্ডার প্রকাশ করেছে রাজশাহী জেলা প্রশাসন। আজ বুধবার (৩ মে) সকাল ১১টায় রাজশাহী জেলা প্রশাসকের সম্মেলন কক্ষে আম সংগ্রহ, পরিবহন, বিপণন ও বাজারজাত মনিটরিং সংক্রান্ত সভায় আম নামানোর সময়সীমা নির্ধারণ করা হয়।

সভায় সিদ্ধান্ত নেওয়া হয়, এ বছরের সব ধরনের গুটি জাতের আম নামানো যাবে আগামীকাল ৪ মে থেকে। আর উন্নত জাতের আমগুলোর মধ্যে ১৫ মে থেকে গোপালভোগ, ২০ মে থেকে লক্ষণভোগ বা লখনা ও রাণীপছন্দ, ২৫ মে থেকে হিমসাগর বা খিরসাপাত, ৬ জুন থেকে ল্যাংড়া, ১০ জুন থেকে আমরুপালি, ১৫ জুন থেকে ফজলি, ১০ জুলাই থেকে আশ্বিনা, বারি আম-৪ ও গৌড়মতি, ২০ আগস্ট থেকে ইলাবতি আম পাড়া শুরু হবে।

এছাড়া কাটিমন ও বারি আম-১১ আম সারাবছরই সংগ্রহ করা যাবে। এই দুই জাতের আমের সারা বছরই ফলন হয়। ফলে আগামীকাল থেকেই চাষী ও বাগান মালিকরা গাছ থেকে আম পেড়ে হাটে বিক্রি করতে পারবেন। নির্ধারিত সময়ের আগে গাছ থেকে আম বাজারে পেলে প্রয়োজনীয় ব্যবস্থা নেবে প্রশাসন।

তবে কোন বাগানে নির্ধারিত সময়ের আগেই আম পাকলে তা প্রশাসনকে অবহিত করতে হবে।

রাজশাহী জেলা প্রশাসক শামীম আহমেদ জানান, আম রাজশাহীর জিআই পণ্য। পরিপক্ক ও নিরাপদ আম নিশ্চিত সংশ্লিষ্ট সবার মতামতের ভিত্তিতে তারিখ ঠিক করা হয়েছে। এর আগে যদি কোনো মালিকের আম গাছে পেকে যায় তাহলে স্থানীয় প্রশাসনকে জানাতে হবে। কুরিয়ার ব্যবসায়ীদের সতর্ক করে তিনি বলেন, আম পরিবহনে অতিরিক্ত কুরিয়ার চার্জ বা দুর্ভোগের অভিযোগ পেলে ব্যবস্থা নেয়া হবে।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত পুলিশ সুপার আবু সালেহ, রাজশাহী কৃষি সম্প্রসারণ অধিদফতরের উপ-পরিচালক মোজদার হোসেনসহ কুরিয়ার ব্যবসায়ী ও আম উৎপানদকারী কৃষকরা।

news24bd.tv/SHS

সম্পর্কিত খবর