সেন্সর পেল ‘দামপাড়া’

সেন্সর পেল ‘দামপাড়া’

অনলাইন ডেস্ক

অবশেষে সেন্সর ছাড়পত্র পেল ‘দামপাড়া’। ১৯৭১ সালের শহীদ এসপি শামসুল ইসলামের সাহসী পদক্ষেপের ঘটনাকে কেন্দ্র করে করা সিনেমাটিতে কেন্দ্রীয় চরিত্রে অভিনয় করেছেন চিত্রনায়ক ফেরদৌস আহমেদ ও আশনা হাবিব ভাবনা। মুক্তিযুদ্ধের এমন একটি সিনেমার সাহসী যোদ্ধার চরিত্রকে অভিনয়ের মাধ্যমে ফুটিয়ে তুলতে কঠোর পরিশ্রম করেছেন এ দুই অভিনয় শিল্পী।

সিনেমায় দেখা যাবে, যুদ্ধকালীন সময়ে চট্টগ্রামের দামপাড়া পুলিশ লাইনসে অস্ত্রগুদামের দায়িত্ব ছিলেন তৎকালীন এসপি শামসুল ইসলামের কাছে।

তিনি কৌশলে পাকিস্তানি আর্মিদের সে অস্ত্র থেকে সরিয়ে রাখেন। সে অস্ত্র পরে তিনি চট্টগ্রামসহ সারা দেশে ছড়িয়ে দেন।

সত্তরের নির্বাচনের পর সাকা চৌধুরীর পরিবার চট্টগ্রামে হিন্দু নির্যাতন শুরু করলে বঙ্গবন্ধু এসপি শামসুল ইসলামকে সিলেট থেকে চট্টগ্রামে নিয়ে আসেন। সব মিলিয়ে পাকিস্তানি আর্মিদের রোষানলে পরে এসপি শামসুল।

সবশেষে অবর্ণনীয় নির্যাতনের মাধ্যমে তাকে খুনও করে পাকিস্তানিরা। এমনকি হত্যার পর তার লাশ ঘুম করেও ফেলেন পাকিস্তানিরা। স্বামীহারা স্ত্রীর বর্ণনায় চিত্ররূপ দেয়ার চেষ্টা করা হয়েছে সিনেমাটিতে।

মহান মুক্তিযুদ্ধে এমন বীরত্বগাথা ঘটনা নিয়ে প্রেক্ষাগৃহে আসছে নতুন সিনেমা ‘দামপাড়া’। সিনেমাটির চিত্রনাট্য ও সংলাপ লিখেছেন আনন জামান। পরিচালনা করেছেন শুদ্ধমান চৈতন।

সেন্সরপ্রাপ্তি প্রসঙ্গে আনন জামান বলেন, সেন্সরপ্রাপ্তির কপি হোতে পাওয়ার পর খুশি লাগছে। আশা করছি আসছে কুরবানির ঈদে সিনেমাটি মুক্তি পাবে।  এই মুহূর্তে সিনেমা মুক্তির প্রক্রিয়া হিসেবে বেশকিছু পরিকল্পনা রয়েছে।

news24bd.tvতৌহিদ