সুদান থেকে বাংলাদেশিদের আনতে ২ লাখ ডলার বরাদ্দ

সুদানফেরত বাংলাদেশি

সুদান থেকে বাংলাদেশিদের আনতে ২ লাখ ডলার বরাদ্দ

অনলাইন ডেস্ক

যুদ্ধকবলিত সুদান থেকে বাংলাদেশিদের দেশে ফেরাতে দুই লাখ ডলার বরাদ্দ রাখা হয়েছে বলে জানিয়েছেন প্রবাসী কল্যাণ ও বৈদেশিক কর্মসংস্থান মন্ত্রী ইমরান আহমদ। সোমবার (৮ মে) হযরত শাহজালাল আন্তর্জাতিক বিমানবন্দরে সুদান ফেরত বাংলাদেশিদের স্বাগত জানানোর পর সাংবাদিকদের এ কথা জানান তিনি।

প্রবাসী কল্যাণমন্ত্রী সুদান ফেরতদের উদ্দেশে বলেন, আপনাদের পুনর্বাসনের জন্য আমাদের প্রবাসী কল্যাণ ব্যাংক আছে। আমরা নীতিমালা ঠিক করে দিলে আপনারা ওখান থেকেও সাহায্য নিতে পারবেন।

পরবর্তীতে সুদানের অবস্থা ভালো হলে যেতে পারবেন বা অন্য কোনো দেশে যদি যাওয়ার ব্যবস্থা হয় আমরা সেভাবে ব্যবস্থা করবো।

এদিকে ৯ বা ১০ মে সুদান থেকে বাংলাদেশিদের আরেকটি দল দেশে ফেরত আসবেন বলে আশা প্রকাশ করেন মন্ত্রী।

তিনি বলেন, দ্রুত বাকিদের নিয়ে আসবো। ৯ বা ১০ তারিখ আরেকটা ফ্লাইট আসবে।

আমরা চেষ্টা করছি যত তাড়াতাড়ি সম্ভব তাদের নিয়ে আসতে। আজকে আসার কথা ছিল ২৫০ জন। কিন্তু শেষ পর্যন্ত এলো ১৩৬ জন। এজন্য নির্দিষ্ট সংখ্যা বা তারিখ বলাটা কঠিন।

ফেরত আসা বাংলাদেশিদের ইমরান আহমদ বলেন, সবচেয়ে বড় কথা হলো, সবাইকে কিন্তু রেজিস্ট্রেশন করে নিতে হবে। আমরা পরবর্তীতে আপনাদের কি সাহায্য করতে পারি, কীভাবে এগিয়ে নিয়ে যেতে পারি। আপনাদের নামসহ সবকিছু প্রয়োজন আছে। আগামীতে আপনাদের জন্য কি করা হবে জানানো হবে।

পোর্ট সুদান থেকে বাংলাদেশিদের ফেরাতে সরকার দেরি করেছে কি না- সাংবাদিকদের এমন প্রশ্নের জবাবে প্রবাসী কল্যাণমন্ত্রী বলেন, আমরা বসে নেই। চার্জ করা খুব সোজা। ওখানে দূতাবাসের যারা আছেন তারা ফুর্তিতে নেই।

গণমাধ্যমকর্মীদের উদ্দেশ্য করে মন্ত্রী বলেন, একটু বোঝার চেষ্টা করেন। সবসময় দোষ খোঁজার চেষ্টা কইরেন না।

মন্ত্রীর বক্তব্যের পর সুদান ফেরত ১৩৬ বাংলাদেশিকে পাঁচ হাজার টাকা করে দেয় প্রবাসী কল্যাণ বোর্ড।

news24bd.tv/আইএএম