গাধার গড় আয়ু কত?

সংগৃহীত ছবি

গাধার গড় আয়ু কত?

অনলাইন ডেস্ক

আজ বিশ্ব গাধা দিবস। পৃথিবীর বুকে নানা প্রতিকূল পরিবেশকে উপেক্ষা করেই হাজার বছর টিকে আছে এই চতুষ্পদ প্রাণীটি। তবে গাধা কত বছর বাঁচে সে প্রশ্ন অনেকের জানা। আর যারা জানেন না চলুন জেনে নেই গাধার গড় আয়ু কত?

একটা গাধা সাধারণত ৫০ থেকে ৫৪ বছর পর্যন্ত বাঁচতে পারে।

অনেক সময়ে গৃহপালিত গাধা এর চেয়েও বেশি সময় বাঁচতে পারে। জীবনের পুরো সময়টা গাধার খাটুনি খাটা এই প্রাণী কাজে কখনও পিছ পা হয় না।

আরও পড়ুন: বিশ্ব গাধা দিবস আজ

জানা গেছে, আর্ক রাজিক নামে এক ব্যক্তি গাধা দিবসের প্রচলন করেন। ২০১৮ সাল থেকে বিশ্বব্যাপী দিবসটি পালিত হয়।

আনুষ্ঠানিকতার ধার না ধারলেও সামাজিক মাধ্যমে গাধা দিবসের চল চোখে পড়ার মতোই বলা যায়।

গাধা তার কঠিন অধ্যবসায়ের জন্য পরিচিত। সচরাচর বোকাসোকা লোকেদের গাধা বলে উপহাস করতে দেখা যায়। অনেকের ধারণা, গাধার মস্তিষ্কে বুদ্ধি কম বলে মনুষ্যকুলের মাঝে প্রাণীটি বহুল পরিচিত। কিন্তু গাধা কি আসলেই বোকা?

গবেষণা বলছে, গাধা কিন্তু মোটেও বোকা নয়! আর পাঁচটা প্রাণীর চেয়ে অনেক বেশি বুদ্ধিমান। গাধার রয়েছে অবিশ্বাস্য স্মৃতিশক্তি। ২৫ বছর আগে দেখা এলাকা, এমনকি বহু বছর আগে দেখা গাধাদের তারা সহজেই চিনতে পারে। পাশাপাশি, গাধা প্রচণ্ড জেদি, আত্মরক্ষা করার প্রবল ক্ষমতা রাখে। আরও এক মজার বিষয় হলো, গাধাকে ভয় দেখিয়ে বা জোর করে কোনো কাজ করিয়ে নেয়া খুব কঠিন।

গাধারা প্রখর কৌতূহলী হলেও এরা সহজে কোনো বিষয়ে চমকে যায় না। চিন্তাধারায় এরা ঘোড়ার চেয়েও স্বাধীন। মরু পরিবেশে গাধা ৬০ মাইল দূরে থেকে অন্য গাধার সঙ্গে যোগাযোগ রাখতে পারে। ঘোড়ার থেকে তাদের আছে অনেক বড় কান, যা তাদের শরীর শীতল রাখে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক