কানাডায় চলচ্চিত্র উৎসবের জুরিতে বাংলাদেশি নির্মাতা

ফরিদুল আহসান সৌরভ

কানাডায় চলচ্চিত্র উৎসবের জুরিতে বাংলাদেশি নির্মাতা

অনলাইন প্রতিবেদক

কানাডায় তরুণদের আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের জুরি বোর্ডে থাকবেন বাংলাদেশের তরুণ নির্মাতা ফরিদুল আহসান সৌরভ। ফেস্টিভ্যালটি অনুষ্ঠিত হবে আগামী ১ থেকে ১০ অক্টোবর কানাডার ভ্যাঙ্কুবারে। বিশ্বের বিভিন্ন দেশ থেকে আবেদন করা তিন হাজারেরও বেশি নির্মাতার মধ্যে থেকে মাত্র ৯৩ জন তরুণ নির্মাতাকে ফেস্টিভ্যালের জুরি হিসেবে নির্বাচন করা হয়। আর সেখানেই জায়গা করে নিয়েছেন সৌরভ।

প্রসঙ্গত, ২০১৬ সালে রোমানিয়ার অন্যতম আলোচিত টুইয়েলভ মান্থস ফিল্ম ফেস্টিভ্যালে সৌরভ নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র 'স্ট্যান্ডপয়েন্ট' সারাবিশ্বের প্রায় ৭৮টি দেশের ২২৪টি ফিল্মকে পিছনে ফেলে অর্জন করে নেয় সেরা এক্সপেরিমেন্টাল ফিল্মের পুরস্কার।

২০০৬ সাল থেকে কানাডার  ভ্যাঙ্কুবারে প্রতিবছর বিশ্বের বিভিন্ন দেশের তরুণ নির্মাতাদের নির্মিত চলচ্চিত্র প্রদর্শনী নিয়ে আয়োজিত হয়ে আসছে চলচ্চিত্র উৎসব 'Reel Youth Film Festival'। এবারের আসরটি হতে যাচ্ছে উৎসবের ১২ তম বছর। গত বছরের শেষের দিকে 'Reel Youth Film Festival 2017-18' আসরে চলচ্চিত্র জমা নেয়ার পাশাপাশি আহবান জানানো হয় জুরি হতে আগ্রহী তরুণ চলচ্চিত্র বোদ্ধাদের।

আহবানে সাড়া দিয়ে বিশ্বের বিভিন্ন দেশ থেকে তরুণরা আবেদন জমা দেন। তিন হাজারেরও বেশি মেইল জমা পড়ে আয়োজকদের কাছে। যেখান থেকে শেষ পর্যন্ত চূড়ান্তভাবে ১৬ টি দেশ থেকে মোট ৯৩ জন তরুণ নির্মাতাকে ফেস্টিভ্যালের জুরি হিসেবে নির্বাচন করা হয়। সেখানে জায়গা করে নিয়েছেন ঢাকা বিশ্ববিদ্যালয়ের শিক্ষা ও গবেষণা ইন্সটিটিউটের মাস্টার্সের শিক্ষার্থী ফরিদুল আহসান সৌরভ।

news24bd.tv

জুরি হিসেবে কী করবেন এ তরুণ নির্মাতা?

সৌরভ জানান, বিশ্বের বিভিন্ন দেশ থেকে জমা পড়া চলচ্চিত্র দেখে সেগুলোর কারিগরি দক্ষতা, অভ্যন্তরীণ তত্ত্বকথা অনুধাবন, সৃজনশীলতা, নতুনত্ব ও মৌলিকতার বিচার এবং বিনোদন যোগ্যতা বিবেচনাসহ মোট ৫ টি বৈশিষ্ট্যের আলোকে প্রতিটি সিনেমার রেটিং করার কাজটি করতে হয় নির্বাচিত এই তরুণ জুরিদের। তাকেও সেই কাজ করতে হবে। কানাডার এই ফিল্ম ফেস্টিভ্যালে জুরি হিসেবে কাজ করার সুবাদে ক্যাটাগরির ভিত্তিতে সিনেমাকে আলাদা করতে সিনেমার মৌলিক বিষয়াবলী নিয়ে বিস্তর পড়াশোনা করতে হয়েছে তার। কেননা ঠিক কত দৈর্ঘ্য পর্যন্ত একটা ফিল্মকে শর্টফিল্ম বলা যাবে আর ন্যূনতম কত দৈর্ঘ্যের হলে সেটা ফিচার ফিল্ম হিসেবে বিবেচনা করতে হবে এটি বিচারক হিসেবে দুটি ভিন্ন ক্যাটাগরিতে রেখে রেটিং করাটা জরুরি।

এর আগে আন্তর্জাতিক অঙ্গনে নিজের ফিল্ম নিয়ে সফলতা অর্জন করলেও কোন ইন্টারন্যাশনাল ফিল্ম ফেস্টিভ্যালের জুরি হিসেবে কাজ করার অভিজ্ঞতা এবারই তার প্রথম। সৌরভ মনে করেন আমাদের দেশের অনেকেই স্বল্পদৈর্ঘ্য এবং পূর্ণদৈর্ঘ্য চলচ্চিত্রের ব্যাপ্তি নিয়ে সুস্পষ্ট ধারণা রাখেন না। তিনি বলেন, অস্কার কর্তৃপক্ষের বিবেচনায় ৪০ মিনিট বা তার উপর দৈর্ঘ্যের ফিল্মকে ফিচার ফিল্ম ধরা হয়। আর তার নিচে হলেই সেটা শর্টফিল্ম। এই বিধানটি বাংলাদেশে প্রচলিত না হলেও আন্তর্জাতিক চলচ্চিত্র উৎসবের অনেক দেশেই এটি গ্রহণ করা হয়। কানাডার উক্ত ফেস্টিভ্যালটির নির্বাচিত জুরিদেরও সে অনুযায়ী কাজ করতে বলা হয়। একজন বাংলাদেশি হিসেবে এরকম একটি ইন্টারন্যাশনাল প্লাটফর্মে জুরি হিসেবে প্রতিনিধিত্ব করতে পেরে আমি গর্বিত।  
 
নির্মাতা সৌরভের সাফল্যের শুরুটা হয় ২০১৬ সালে। সে বছর সৌরভ নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র ‘স্ট্যান্ডপয়েন্ট’ নর্থসাউথ বিশ্ববিদ্যালয় সিনে এন্ড ড্রামা ক্লাব কর্তৃক আয়োজিত ‘আন্তঃবিশ্ববিদ্যালয় স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র উৎসব ২০১৬’-এর সেরা চলচ্চিত্র হিসেবে স্বীকৃতি লাভ করে। সেইসাথে ফেস্টিভ্যাল জুরিদের ভূয়সী প্রশংসাও অর্জন করে নেয় ঢাকা বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধিত্বকারী এই শর্টফিল্মটি। একই বছরের মে মাসে রোমানিয়ার অন্যতম আলোচিত টুইয়েলভ মান্থস ফিল্ম ফেস্টিভ্যালে 'স্ট্যান্ডপয়েন্ট' সারাবিশ্বের প্রায় ৭৮টি দেশের ২২৪টি ফিল্মকে পিছনে ফেলে অর্জন করে নেয় সেরা এক্সপেরিমেন্টাল ফিল্মের পুরস্কার।
চলচ্চিত্র নির্মাণের অনুপ্রেরণার কথা বলতে গিয়ে তিনি জানান, কখনো নিজের থেকে আবার কখনো দেশ-বিদেশের বিভিন্ন ফিল্ম দেখে নির্মাণের উৎসাহ পাওয়া যায়। যে ফিল্ম দেখার পর তার ইতিবাচক অনুভূতি দীর্ঘসময় মনে রয়ে যায় সেটিই তার বিবেচনায় ভাল অনুপ্রেরণাদায়ক ফিল্ম। সেই ইতিবাচক অনুভূতিটি ট্র্যাজেডি বা কমেডি যে কোন গল্পেই হতে পারে। আবার কখনও আশেপাশের ঘটে যাওয়া কোন সমসাময়িক ঘটনাও তার চলচ্চিত্র নির্মাণের অনুপ্রেরণা হিসেবে কাজ করে।

তরুণ নির্মাতাদের নির্মাণে আসার প্রতিবন্ধকতা প্রসঙ্গে তিনি সময় এবং অর্থের যোগান এই দুটিকেই প্রধান বাঁধা হিসেবে দেখেন। কেননা বিশ্ববিদ্যালয়ে ছাত্রাবস্থায় এই দুইয়ের সমন্বয় দুরূহ একটি ব্যাপার। তবে তিনি মনে করেন চেষ্টা চালিয়ে কিছু সেক্রিফাইস করে এই সমন্বয়টা করা যায়। “আপনি যখন কোন কিছু নির্মাণ করতে চাইবেন তাখন প্রথম বিবেচ্য বিষয় হচ্ছে আপনি সেটিকে কতটা আগ্রাধিকার দিচ্ছেন। যদি তুলনামূলক বেশি অগ্রাধিকার দিয়ে থাকেন তবে ঠিকই তুলনামূলক কম অগ্রাধিকারপ্রাপ্ত জিনিসকে সেক্রিফাইস করে এসব বাঁধাকে অগ্রাহ্য করে নির্মাণ কাজ চালিয়ে যাবেন”।

চলচ্চিত্র দর্শনে কমার্শিয়াল ফিল্ম এবং আর্ট ফিল্ম প্রসঙ্গে তরুণ প্রতিভা সৌরভ বলেন, আর্ট ফিল্ম বলে মূলত আলাদা কোন ফিল্মের অস্তিত্ব নেই। এটা এই অঞ্চলের দর্শকশ্রেণির একটি ভ্রান্ত ধারনা মাত্র। তিনি মনে করেন কমার্শিয়াল ফিল্মেও আর্টের উঁচু মানের 'এস্থেটিক' ভ্যালু দেখা যেতে পারে। আবার তথাকথিত আর্টফিল্ম বলে পরিচিত স্লো পেস বা মন্থর গতির ফিল্মেও শিল্পের নান্দনিকতা প্রকাশ পেতে পারে। সুতরাং কমার্শিয়াল ফিল্মও আর্টফিল্ম হতে পারে। এক্ষেত্রে আর্টফিল্ম বলতে আলাদা করে কোন বিশেষায়িত ফিল্ম নেই।  

সৌরভ সিনেমা নিয়ে বিভিন্ন সময়ে দৈনিক পত্রিকা এবং অনলাইনে লেখালেখি করেন। পড়াশোনার পাশাপাশি ভাল সিনেমা দেখা এবং সুস্থ চলচ্চিত্র চর্চার আগ্রহ থেকেই তার এই নির্মাণে আসা। একাডেমিক পড়াশোনা শেষ করে ভবিষ্যতে একজন নিরীক্ষণধর্মী চলচ্চিত্র নির্মাতা হতে চান তিনি। স্বল্পদৈর্ঘ্যের পাশাপাশি নির্মাণ করতে চান ফিচার ফিকশন ও ডকুমেন্টারি ফিল্ম। ভিন্ন ভিন্ন ‘জনরা’ নিয়ে নানা রকমের মৌলিক এক্সপেরিমেন্টেশন করতে আগ্রহী তিনি। আর এজন্যই নির্মাতাদের মধ্যে অনুসরণ করেন আকিরা কুরোসায়া, আব্বাস কিয়ারোস্তামি, জাফর পানাহিকে। গতানুগতিক ধারার বাইরে নিজের মতো করে ভিন্নধারায় কাজ করতে চান। সেই সাথে তিনি ফিল্ম নিয়ে দেশের বাইরে প্রাতিষ্ঠানিকভাবে পড়াশোনা করতেও ইচ্ছুক।

সৌরভের সর্বশেষ নির্মিত স্বল্পদৈর্ঘ্য চলচ্চিত্র “প্রতিভাস” আগামী নভেম্বরে চীনের শেনঝেনে “ 9th International China Short Film Festival” এ মূল প্রতিযোগিতার ড্রামা ফিকশন ক্যাটাগরিতে প্রদর্শিত হবে।

সম্পর্কিত খবর