ঢাকায় রাশিয়ার বিজয় দিবস উদযাপন

সংগৃহীত ছবি

ঢাকায় রাশিয়ার বিজয় দিবস উদযাপন

অনলাইন ডেস্ক

ঢাকায় রাশিয়ার বিজয় দিবস উদযাপন করেছে বাংলাদেশে অবস্থিত দেশটির হাইকমিশন। দেশটির বিজয় দিবস উপলক্ষে এসোসিয়েশন অফ রাশিয়ান কম্প্যাট্রিয়ট্স ইন বাংলাদেশ (রোডিনা) ৯ মে ঢাকায় রাশিয়ান হাউসের সাথে একটি বড় অটো-মটো র‌্যালি আয়োজন করে।  

র‌্যালিটি ধানমন্ডির রাশিয়ান হাউস থেকে শুরু হয়ে মিরপুর রোড প্রধান সড়ক হয়ে নিউ মার্কেটে হয়ে ধানমন্ডির রাশিয়ান হাউসে ফিরে আসে। প্রচুর কালো-কমলা সেন্ট জর্জ ফিতা ৫০টিরও বেশি গাড়ি এবং মোটরসাইকেল সজ্জিত ছিলো র‌্যালিটি।

১৯৪৫ সালের বিজয় পতাকার রেপ্লিকাও ছিলো র‌্যালিটিতে।

গণপ্রজাতন্ত্রী বাংলাদেশে রাশিয়ান ফেডারেশনের রাষ্ট্রদূত আলেকজান্ডার মান্তিত্স্কি এই গুরুত্বপূর্ণ দিনে অংশগ্রহণকারীদের শুভেচ্ছা জানিয়ে বলেন, দ্বিতীয় বিশ্বযুদ্ধের সময় সোভিয়েত সেনাবাহিনী বিশ্বের মানুষের ভবিষ্যতের জন্য লড়াই করেছিল, ফ্যাসিবাদ ও নাৎসিবাদ বন্ধ করেছিল।

তিনি বলেন, গণতন্ত্রের নামে এই বর্বর মতাদর্শকে সমর্থন করার ক্রমবর্ধমান প্রবণতা থেকে আজ আমাদের সবাইকে আমাদের দেশকে রক্ষা করতে হবে। পশ্চিমা দেশগুলো রাশিয়াকে ধ্বংস করে তার সংস্কৃতিকে বিশ্ব স্মৃতি থেকে মুছে দিতে চায়।

না, আমরা শক্তিশালী হতে থাকব। আমরা আমাদের ইতিহাস ও ভবিষ্যৎ রক্ষা করতে থাকব।

সোভিয়েত অ্যালামনাই অ্যাসোসিয়েশনের সদস্য, যারা সোভিয়েত ইউনিয়ন এবং রাশিয়ায় অধ্যয়ন করেন, স্ট্যামফোর্ড বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী, সিআইএফ-বাংলাদেশ চেম্বার অফ কমার্সের সদস্য এবং প্রচুর বাংলাদেশি এই অনুষ্ঠানে অংশ নেন।

news24bd-tv/desk