একনজরে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে হার-জিত

বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে হার-জিতের পরিসংখ্যান

একনজরে বাংলাদেশ-পাকিস্তান ম্যাচে হার-জিত

নিউজ টোয়েন্টিফোর অনলাইন

১৪তম এশিয়া কাপের সুপার ফোরের শেষ ম্যাচে আজ মুখোমুখি হয়েছে বাংলাদেশ ও পাকিস্তান। ফাইনালে ভারতের মুখোমুখি হতে মরিয়া দুই দল। দুই দলের সামনে একই সমীকরণ। হারলেই বাদ।

টস জিতে শুরুতে ব্যাট হাতে নেমেছে টাইগার বাহিনী। চলুন পরিসংখ্যানে জেনে নিই দুই দলের মধ্যে কে এগিয়ে-

বাংলাদেশ ও পাকিস্তান সর্বশেষ মুখোমুখি হয়েছিল ২০১৫ সালে মিরপুর শেরে- ই-বাংলা ন্যাশনাল স্টেডিয়ামে দ্বি-পাক্ষিক সিরিজে। তিন ম্যাচের ওই সিরিজে পাকিস্তানকে ৩-০তে হোয়াইটওয়াশ করেছিল টাইগাররা। প্রথম ম্যাচে বাংলাদেশ ৭৯ রানে জয় পায়, দ্বিতীয় ম্যাচে ৭১ বল বাকি রেখে ৭ উইকেটের জয়।

আর তৃতীয় ম্যাচে ৬৩ বল হাতে রেখে ৮ উইকেটের বড় জয়ে পাকিস্তানকে সাদা ধোলাই করে মাশরাফি বাহিনী।

অপরদিকে সর্বশেষ ২০১৪ সালে এশিয়া কাপে মুখোমুখি হয়ে শেষ ওভারে ১ বল বাকি থাকতে ৩ রানের জয় পায় পাকিস্তান। এছাড়া ২০১২ সালের এশিয়া কাপের ফাইনালে ২ রানের নাটকীয় জয় পায় পাকিস্তান।

অর্থাৎ বাংলাদেশ-পাকিস্তানের সর্বশেষ পাঁচ ম্যাচের মাঝে পাকিস্তান ২টিতে এবং বাংলাদেশ ৩টি ম্যাচে জয় পায়।

এছাড়া বিভিন্ন দলের বিপক্ষে নিজেদের সর্বশেষ পাঁচ ম্যাচের মধ্যে বাংলাদেশ ৩টি হার ও ২টিতে জয় পেয়েছে। আর পাকিস্তান ৩টিতে জয় ও ২টিতে হারের স্বাদ পেয়েছে।

এদিকে চোট সমস্যায় ভুগছে বাংলাদেশ টিম। গুরুত্বপূর্ণ ম্যাচ ঘিরে বাংলাদেশের চিন্তা ছিল অধিনায়ক মাশরাফি ও সাকিবকে নিয়ে। দুজনেই চোট-আঘাতের সমস্যায় ভুগছেন। আশা ছিল হয়ত ওষুধের ওপর ভরসা করে দুজনকে মাঠে নামানো যাবে। তবে মাশরাফি নামতে পারলেও সাকিব নামতে পারেননি। ক্রিকেটভক্তরা এখন তাকিয়ে আছে মুশফিক, মাহমুদুল্লাহ, ইমরুল কায়েস ও মিথুনের ব্যাটের দিকে। অন্যদিকে খেলায় গুরুত্বপূর্ণ ভূমিকা রাখতে পারেন আজ কাটার মাস্টার মোস্তাফিজ ও রুবেল।
অন্যদিকে পাকিস্তানের তরুণ ক্রিকেটাররা বাংলাদেশ দলের জন্য চ্যালেঞ্জ হয়ে দাঁড়াতে পারে। ইমাম উল হক, ফখর জামান, বাবর আজম শাদাব খানদের দিকে চোখ থাকবে সবার।

সম্পর্কিত খবর