গাজীপুরে অতিরিক্ত পুলিশ সুপারের গাড়িতে ক্ষুব্ধ শ্রমিকদের আগুন

সংগৃহীত ছবি

গাজীপুরে অতিরিক্ত পুলিশ সুপারের গাড়িতে ক্ষুব্ধ শ্রমিকদের আগুন

অনলাইন ডেস্ক

গাজীপুরের শ্রীপুরের রাজাবাড়ি ইউনিয়নের সাটিয়াবাড়ি এলাকার একটি কারখানায় বেতন-ভাতার দাবিতে বিক্ষুব্ধ শ্রমিকরা শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপারের গাড়িতে আগুন দিয়েছে। এরপর আগুন নেভাতে আসা কাপাসিয়া ফায়ার সার্ভিসের দুটি গাড়িতেও ভাঙচুর চালান শ্রমিকরা।

রোববার (১৪ মে) সন্ধ্যা সাড়ে ৬টায় এ ঘটনা ঘটে। কারখানায় শ্রমিকরা জানায়, বকেয়া বেতনের দাবিতে দ্বিতীয় দিনের মতো শান্তিপূর্ণ অবস্থান ও বিক্ষোভ করছিলেন তারা।

সকালে মালিক আসার কথা থাকলেও দুপুর পর্যন্ত মালিক কারখানায় উপস্থিত না হওয়ায় শ্রমিকদের মধ্যে ক্ষোভ ছড়িয়ে পড়ে।

জানা গেছে, তিন মাসের বকেয়া বেতনের দাবিতে শনিবার থেকে ডার্ড কম্পোজিট মিলস কারখানার শ্রমিকরা কর্মবিরতি পালন করছেন। দ্বিতীয় দিনের মতো রোববার (১৪ মে) সকাল থেকে শ্রমিক অসন্তোষ চলতে থাকে। বিকেলে উপজেলা প্রশাসন, মালিকপক্ষ, থানা ও শিল্প পুলিশ, শ্রমিকদের ৪৩ জন প্রতিনিধিসহ কারখানার ভেতর সমঝোতার বৈঠক বসে।

এ সময় আর্থিক সংকটের কারণে কারখানা কর্তৃপক্ষ মঙ্গলবার (১৬ মে) বকেয়া বেতন দেওয়ার আশ্বাস দেয়। এছাড়া শ্রমিকদের দাবি করা গত বছরের ছুটির ভাতা পরে পরিশোধের কথা জানানো হয়। সমঝোতা বৈঠকে শ্রমিক প্রতিনিধিরা কর্তৃপক্ষের সিদ্ধান্ত না মেনে একসঙ্গে সব বকেয়া পরিশোধের দাবি জানান। এসময় বাইরে থাকা শ্রমিকরা কারখানা ও সড়কে থাকা গাড়ি ভাঙচুর শুরু করেন।

ভাংচুরে বাধা দিলে পুলিশের সঙ্গে শ্রমিকরা সংঘর্ষে জড়িয়ে পড়েন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে। এসময় বিক্ষুব্ধ শ্রমিকরা শিল্প পুলিশের অতিরিক্ত পুলিশ সুপারের গাড়িতে আগুন দেন।

শ্রীপুর উপজেলা সহকারী কমিশনার (ভূমি) মো. আব্দুল্লাহ আল মামুন বলেন, দুইদিন ধরে ওই কারখানায় শ্রমিক অসন্তোষ চলছে। শ্রমিকদের সঙ্গে কোনোভাবেই সমঝোতা হচ্ছিল না। রোববার বিকেলে মালিকপক্ষ, শ্রমিক প্রতিনিধি, থানা ও শিল্প পুলিশের সমন্বয়ে উপজেলা প্রশাসন কারখানার ভেতরে বৈঠকে বসে। এ সময় কারখানা কর্তৃপক্ষ আর্থিক সংকটের কথা তুলে ধরে জানায়, মঙ্গলবার বকেয়া বেতন পরিশোধ এবং আগামী ঈদুল আজহার আগে গত বছরের বকেয়া ছুটির ভাতার টাকা পরিশোধ করা হবে।

তিনি আরও বলেন, মালিকপক্ষের এ সিদ্ধান্ত না মেনে নিয়ে সব বকেয়া একসঙ্গে পরিশোধের কথা জানান শ্রমিক নেতারা। এমন আলোচনা চলার শেষপর্যায়ে বাইরে থাকা শ্রমিকরা কারখানা ও রাস্তায় ভাঙচুর করেন। পরিস্থিতি নিয়ন্ত্রণে আনতে পুলিশ বাধা দিলে শ্রমিকরা পুলিশের সঙ্গে সংঘর্ষে জড়িয়ে পড়েন। এসময় পুলিশ টিয়ারশেল ও সাউন্ড গ্রেনেড নিক্ষেপ করে।

গাজীপুর শিল্প পুলিশের শ্রীপুর জোনের ইনচার্জ হুমায়ুন কবির বলেন, আলোচনা চলাকালে হঠাৎ করেই শ্রমিকরা কারখানা থেকে বের হয়ে পুলিশের গাড়িতে আগুন জ্বালিয়ে দেন। এ ঘটনায় পুড়িয়ে দেওয়া গাড়ির চালকসহ তিন থেকে চারজন পুলিশ সদস্য আহত হয়েছেন।

এদিকে, তাৎক্ষণিকভাবে এ বিষয়ে কারখানা কর্তৃপক্ষের সঙ্গে কথা বলা যায়নি।

news24bd.tv/SHS