গ্রেপ্তারের জন্য সেনাপ্রধানকে দায়ী করলেন ইমরান খান

সংগৃহীত ছবি

গ্রেপ্তারের জন্য সেনাপ্রধানকে দায়ী করলেন ইমরান খান

অনলাইন ডেস্ক

পাকিস্তানের প্রাক্তন প্রধানমন্ত্রী ইমরান খান দেশের শক্তিশালী সেনাবাহিনীর সমালোচনা বাড়িয়েছেন, সেনাবাহিনীর প্রধানকে তার বিরুদ্ধে 'ব্যক্তিগত ক্ষোভ' পোষণ করার এবং তাকে গ্রেপ্তার এবং তার দলের বিরুদ্ধে ক্র্যাকডাউনের আদেশ দেওয়ার অভিযোগ করেছেন।

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) চেয়ারম্যান ও দেশটির সাবেক প্রধানমন্ত্রী ইমরান খান বলেছেন, পাকিস্তানের সেনাপ্রধান তার সঙ্গে বিরুদ্ধে 'ব্যক্তিগত ক্ষোভ' পোষণ করেন এবং এ কারণেই তাকে গ্রেপ্তারের আদেশ দিয়েছেন। সেনাপ্রধানের নির্দেশেই তার দল পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) ওপর ধরপাকড় চালানো হয়েছে বলেও অভিযোগ করেন ইমরান খান। খবর দ্যা গার্ডিয়ানের।

 

গ্রেপ্তার ইস্যুতে গার্ডিয়ানকে দেওয়া এক সাক্ষাৎকারে ইমরান খান বলেন, 'এটা সম্পূর্ণ ব্যক্তিগত। এর সঙ্গে দেশের জাতীয় স্বার্থের কোনো সম্পর্ক নেই। ' তিনি বলেন, 'আমার গ্রেপ্তার পেছনে রয়েছে সেনাবাহিনী, এ বিষয়ে কোনো সন্দেহ নেই। আমাদের বিরুদ্ধে যে ধরপাকড় চালানো হয়েছে তার পেছনে রয়েছে সেনাপ্রধান।

'


পাকিস্তানের রাজনীতিতে দেশটির সেনাবাহিনীর প্রভাব অনেক বেশি। দেশটির সেনাবাহিনীর হাতে বিপুল ক্ষমতা রয়েছে। বলা হয়ে থাকে, পাকিস্তানের 'কিংমেকার' দেশটির সেনাবাহিনী। কে ক্ষমতায় আসবে বা কতদিন ক্ষমতায় থাকবে তা অনেকটা নির্ভর করে সেনাবাহিনীর ওপর।  

পাকিস্তানে রাজনৈতিক প্রতিপক্ষকে গ্রেপ্তারের ঘটনা নতুন কিছু নয়। দেশটির অনেক রাজনীতিককে বহু দিন জেল খাটতে হয়েছে। তবে এই প্রথম সেনাবাহিনীর বিরুদ্ধে এত বড় বিক্ষোভের ঘটনা ঘটেছে। ইমরান খানকে গ্রেপ্তারের পর দেশব্যাপী সহিংস বিক্ষোভ ছড়িয়ে পড়ে।