প্রণয় ভার্মার সঙ্গে বাংলাদেশি স্টার্ট-আপ প্রতিষ্ঠানের মিথস্ক্রিয়ামূলক সেশন অনুষ্টিত

সংগৃহীত ছবি

প্রণয় ভার্মার সঙ্গে বাংলাদেশি স্টার্ট-আপ প্রতিষ্ঠানের মিথস্ক্রিয়ামূলক সেশন অনুষ্টিত

অনলাইন ডেস্ক

বাংলাদেশে নিযুক্ত ভারতীয় হাইকমিশনার প্রণয় ভার্মা দশটি বাংলাদেশি স্টার্ট-আপ প্রতিষ্ঠানের একটি দলের সঙ্গে মিথস্ক্রিয়ামূলক সেশন পরিচালনা করেন। রোববার (১৪ মে) এই সেশন অনুষ্টিত হয়। এই  মিথস্ক্রিয়ামূলক সেশনে অংশ নেন যারা  ৮-১২ মে ২০২৩ ভারতে পাঁচ দিনের সফল সফর শেষ করে বাংলাদেশে ফিরে এসেছেন ।

এই দশটি স্টার্ট-আপ প্রতিষ্ঠান বাংলাদেশি স্টার্ট-আপসমূহের প্রথম সেটের অংশ ছিল যাদের সফরসমূহ "ইন্ডিয়া-বাংলাদেশ 50 স্টার্ট-আপ এক্সচেঞ্জ প্রোগ্রাম"-এর কাঠামোর অধীনে সাজানো হয়েছে যে বিষয়ে দুই দেশের প্রধানমন্ত্রীগণ তাঁদের সাম্প্রতিক দ্বিপাক্ষিক শীর্ষ সম্মেলনের সময় সিদ্ধান্ত নিয়েছিলেন।

মিথস্ক্রিয়ামূলক সেশন চলাকালে, স্টার্ট-আপগুলো এই উদ্যোক্তা পর্যায়ে মতামত বিনিময়ের উপযোগের রূপরেখা নির্দেশ করে এবং এই বিনিময় তাঁদের ভারতীয় স্টার্ট-আপ ইকোসিস্টেম বোঝার সুযোগের জন্য কৃতজ্ঞতা প্রকাশ করে। তাঁরা ভারতের অ্যাঞ্জেল ইনভেস্টরদের সঙ্গে যোগাযোগ করার এবং দীর্ঘমেয়াদী ব্যবসায়িক অংশীদারিত্ব নিয়ে আলোচনা করার সুযোগ পেয়েছেন। ভারতে ১০টি বাংলাদেশি স্টার্ট-আপের এই প্রথম সফর ভারত ও বাংলাদেশের মধ্যে ৫০টি স্টার্ট-আপ এক্সচেঞ্জ প্রোগ্রাম শুরু করেছে, যা নতুন ও উদীয়মান ক্ষেত্রসমূহ, আধুনিক প্রযুক্তি, উদ্যোক্তা ও উদ্ভাবনের ক্ষেত্রে সহযোগিতা বাড়ানোর সম্ভাবনা রয়েছে।

news24bd.tv/আলী