আর্জেন্টিনার ‘পাগল’ উরুগুয়ের নতুন কোচ

সংগৃহীত ছবি

আর্জেন্টিনার ‘পাগল’ উরুগুয়ের নতুন কোচ

অনলাইন ডেস্ক

মার্সেলো বিয়েলসাকে বলা হয় কোচদের কোচ। বর্তমানে কোচিংয়ে আছেন এমন অনেক সফল ও তীক্ষ্ণ বুদ্ধির কোচেরা দরকার পড়লে ছুটে যান তার কাছে। আচরণ বেশ খ্যাপাটে বলে ‘এল লোকো’ অর্থাৎ, পাগল খেতাব পেয়েছেন তিনি।  সেই পাগলকে নিজেদের নতুন কোচ হিসেবে নিয়োগ দিয়েছে উরুগুয়ে।

এক ভিডিও বার্তায় এ ঘোষণা দিয়েছে উরুগুয়ে ফুটবল ফেডারেশন।  

বিয়েলসা সবশেষ কাজ করেছেন ইংলিশ ক্লাব লিডস ইউনাইটেডের প্রধান কোচ হিসেবে। দলটিকে চ্যাম্পিয়নশিপ থেকে প্রিমিয়ার লিগে তুলে আনেন তিনি। যদিও ২০২২ সালে ক্লাবটির সঙ্গে সম্পর্ক চুকেবুকে যায় তার।

টানা ১৬ বছর দায়িত্ব পালনের পর ২০২১ সালে উরুগুয়ের প্রধান কোচের পদ থেকে অব্যাহতি পান অস্কার তাবারেজ। এরপর দুই উরুগুইয়ান ডিয়েগো আলানসো এবং মার্সেলো ব্রলির পর সুয়ারেজ-ভালবের্দেদের দায়িত্ব এসে পড়লো বিয়েলসার কাঁধে।

আর্জেন্টিনা জাতীয় দলকেও কোচিং করিয়েছেন বিয়েলসা। ২০০৪ সালে আর্জেন্টিনাকে অলিম্পিকে স্বর্ণ জেতান তিনি। এছাড়া এস্পানিয়োল, চিলি, অ্যাথলেটিক বিলবাও, মার্শেই, লিলকে কোচিং করানোর অভিজ্ঞতা আছে ৬৭ বছর বয়সী এই কোচের।

উরুগুয়ের হয়ে বিয়েলসার প্রথম ম্যাচ হতে পারে নিকারাগুয়া এবং কিউবার বিপক্ষে। জুনে ম্যাচ দুটি হতে পারে। এরপর সেপ্টেম্বরে দক্ষিণ আমেরিকা অঞ্চলের বিশ্বকাপ বাছাইপর্ব শুরু হবে।

news24bd.tv/SHS