এক সিনেমা নিয়ে শতাধিক গ্রেপ্তার, কারফিউ জারি

এক সিনেমা নিয়ে শতাধিক গ্রেপ্তার, কারফিউ জারি

অনলাইন ডেস্ক

বহুল আলোচিত 'দ্যা কেরালা স্টোরি' সিনেমা নিয়ে এবার তুলকালাম কাণ্ড ভারতের মহারাষ্ট্রে। প্রদেশটির আকোলা শহরে সাম্প্রদায়িক সংঘর্ষে একজন নিহত ও আটজন আহত হওয়ার পর শতাধিক ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে।

বিতর্কিত সিনেমা ‘দ্য কেরালা স্টোরি’ নিয়ে সামাজিক যোগাযোগমাধ্যমের একটি পোস্টকে কেন্দ্র করে রাজ্যের আকোলা শহরে এ সহিংসতার ঘটনা ঘটে। এ ঘটনায় রাজ্য কর্তৃপক্ষ সেখানকার ইন্টারনেট সেবা বন্ধ করে দিয়েছে।

জারি করেছে কারফিউ।

ভারতীয় গণমাধ্যমগুলোর খবরে বলা হয়, সংঘর্ষে আহত ব্যক্তিদের মধ্যে একজন নারী কনস্টেবলও আছেন। ঘটনার পরপরই রাজ্য কর্তৃপক্ষ সেখানকার ইন্টারনেট সেবা বন্ধ করে দেয় ও কারফিউ জারি করে।

কেরালা পুলিশের দাবি, সিনেমাকে কেন্দ্র করে সামাজিক যোগাযোগমাধ্যমে ছড়িয়ে পড়া এক পোস্টের প্রতিবাদ জানাতে গত শনিবার আকোলার একটি থানার সামনে একটি সম্প্রদায়ের লোকজন জড়ো হন।

সেখান থেকেই সহিংসতার শুরু।

ইন্ডিয়ান এক্সপ্রেসের খবরে বলা হয়, পোস্টটি ছিল দুজনের বার্তা আদান–প্রদানের স্ক্রিনশট। এই স্ক্রিনশট এই দুজনের একজনই ইনস্টাগ্রামে পোস্ট করেন। একজন পুলিশ কর্মকর্তার বরাতে খবরে বলা হয়, ওই পোস্টে এমন কিছু কথা ছিল, যা অন্যদের ধর্মীয় অনুভূতিতে আঘাত করার মতো।

সমালোচনা-বিতর্কের মাঝেই গত সপ্তাহে মুক্তি পায় ‘দ্য কেরালা স্টোরি’। তবে মুক্তির আগেই কয়েক মাস ধরে এ নিয়ে বিতর্ক চলছিল। ‘দ্য কেরালা স্টোরি’র গল্প আইএসে যোগ দেওয়া ধর্মান্তরিত কেরালার নারীদের নিয়ে।

ভারতের পশ্চিমবঙ্গ সরকার ইতোমধ্যেই এই সিনেমাকে নিষিদ্ধ ঘোষণা করেছে। আবার বিজেপি–শাসিত উত্তর প্রদেশ ও মধ্য প্রদেশ রাজ্য সিনেমাটিকে করমুক্ত ঘোষণা করে।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক