অব্যাহতি পাওয়ার ৩ বছর পর জাপার সেই নোমানকে পুনর্বহাল

সংগৃহীত ছবি

অব্যাহতি পাওয়ার ৩ বছর পর জাপার সেই নোমানকে পুনর্বহাল

লক্ষ্মীপুর প্রতিনিধি

পদ পদবী থেকে অব্যাহতি পাওয়ার তিন বছর পর লক্ষ্মীপুর-২ আসনের সাবেক সংসদ সদস্য মোহাম্মদ নোমানকে জাতীয় পার্টির (জাপা) চেয়ারম্যানের উপদেষ্টা পদে পুনর্বহাল করা হয়েছে।

মঙ্গলবার (১৬ মে) তার অব্যাহতির আদেশ প্রত্যাহার করেন দলের চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের। বিকেল ৪টার দিকে দলের যুগ্ম-দপ্তর সম্পাদক মাহমুদ আলম বিষয়টি নিশ্চিত করেন।

তিনি বলেন, চেয়ারম্যান জি এম কাদের গঠনতন্ত্রের ক্ষমতা বলে নোমানের অব্যাহতির আদেশ প্রত্যাহার করেছেন।

এখন তাকে স্বপদে পুনর্বহাল করা হয়েছে।

দলীয় সূত্রে জানা যায়, বিগত জাতীয় নির্বাচন চলাকালীন প্রতিদ্বন্দ্বী স্বতন্ত্র প্রার্থী কাজী শহীদ ইসলাম পাপুল এর নিকট থেকে উৎকোচ গ্রহণ করে নির্বাচন থেকে সরে যাওয়াসহ দলীয় শৃঙ্খলাভঙ্গের অভিযোগ ওঠে।

২০২০ সালের ২৮ জুন লক্ষ্মীপুর-২ (রায়পুর ও সদরের একাংশ) আসনের সাবেক এমপি জাতীয় পার্টির চেয়ারম্যানের উপদেষ্টা মোহাম্মদ নোমানকে সব পদ-পদবি থেকে অব্যাহতি দেওয়া হয়।

দলের গঠনতন্ত্রের ২০/১(১)-এর ‘ক’ ধারার ক্ষমতাবলে তখন তাকে অব্যাহতি দেওয়া হয়।

পার্টির চেয়ারম্যান গোলাম মোহাম্মদ কাদের অব্যাহতিপত্রে সই করেছিলেন। নোমান লক্ষ্মীপুর জেলা জাতীয় পার্টির সাবেক সভাপতির দায়িত্বও পালন করেছিলেন।

পরে এসব অভিযোগের অনুসন্ধানে তাকে ঘিরে দলীয় তদন্ত কমিটির তদন্ত শুরু হয়। দীর্ঘ তদন্ত শেষে কোন অভিযোগ প্রমাণিত না হওয়ায় তাকে পুনর্বহাল করা হয়।

জানতে চাইলে মোহাম্মদ নোমান বলেন, আমি দলের আদর্শ ধারণ করে মানুষের কল্যাণে রাজনীতি করছি। নির্বাচনের সময় বাস্তব পরিস্থিতি ভিন্ন ছিল। তখন পরিস্থিতির শিকার ছিলাম। দলের সিদ্ধান্ত বাস্তবায়নে আজীবন কাজ করে যাবো।

উল্লেখ্য, ২০১৮ সালের সংসদ নির্বাচনে জোটগত কারণে জাতীয় পার্টি থেকে নোমানকে লক্ষ্মীপুর-২ আসনের মনোনয়ন দেওয়া হয়। সে সময় আওয়ামী লীগ ওই আসনে কোনো প্রার্থী দেয়নি। কিন্তু তিনি হঠাৎ প্রার্থিতা প্রত্যাহার করে নেন নোমান। আর সেই সুযোগে স্বতন্ত্র প্রার্থী কাজী শহীদ ইসলাম পাপুল এমপি নির্বাচিত হন।

তখন পাপুলের কাছে টাকার বিনিময়ে নোমান আসন ছেড়ে দিয়েছেন বলে আলোচনা শুরু হয়। কিন্তু নেতাকর্মীদের অসহযোগিতাসহ কয়েকটি সুনির্দিষ্ট কারণে তিনি সরে দাঁড়ান বলে দাবি করেছিলেন নোমান।

news24bd.tv/FA

এই রকম আরও টপিক