২০ মে থেকে চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

সংগৃহীত ছবি

২০ মে থেকে চলবে ‘ম্যাংগো স্পেশাল ট্রেন’

অনলাইন ডেস্ক

টানা চতুর্থবারের মতো আগামী ২০ মে থেকে 'ম্যাংগো স্পেশাল ট্রেন' চালু করতে যাচ্ছে বাংলাদেশ রেলওয়ে। চাঁপাইনবাবগঞ্জ ও রাজশাহী থেকে কম খরচে ঢাকায় আম পরিবহনের উদ্দেশে এ উদ্যোগ নেওয়া হয়েছে।

গতকাল মঙ্গলবার চাঁপাইনবাবগঞ্জের জেলা প্রশাসক একেএম গালিভ খান তার সম্মেলন কক্ষে রেলওয়ের কর্মকর্তা, কুরিয়ার সার্ভিস, জেলা ট্রাক মালিক সমিতির প্রতিনিধি, আম চাষি, উদ্যোক্তা ও ব্যবসায়ীদের সঙ্গে মতবিনিময় সভায় এসব কথা বলেন।

তিনি বলেন, ‘আম উৎপাদনকারী এলাকা থেকে আম চাষি ও ব্যবসায়ীদের সুবিধার্থে ঢাকায় আম পরিবহনের জন্য ২০ মে থেকে ট্রেন চালুর সব ধরনের প্রস্তুতি আমরা নিয়েছি।

এ সময় উপস্থিত ছিলেন অতিরিক্ত জেলা প্রশাসক (সাধারণ) আহমেদ মাহবুব উল ইসলাম, শিক্ষা ও আইসিটির এডিসি পাপিয়া সুলতানা, রেলওয়ে বিভাগের পশ্চিমাঞ্চলের বিভাগীয় বাণিজ্যিক কর্মকর্তা নাসির উদ্দিন, কৃষি সম্প্রসারণ অধিদপ্তরের অতিরিক্ত উপ-পরিচালক (ডিএই) মাসুদ আহমেদ, ভোক্তা অধিকার বিভাগের সহকারী পরিচালক মো. সভায় অন্যান্যের মধ্যে সুরক্ষা বিভাগের কর্মকর্তা মাসুম আলীসহ অন্যান্যরা।

রেলওয়ে সূত্রে জানা গেছে, ২০২০ সালে ম্যাঙ্গো স্পেশাল ট্রেনে মোট ১ লাখ ৬৭ হাজার ৮২ কেজি, ২০২১ সালে ২ লাখ ৩৬ হাজার ৯৭৩ কেজি এবং ২০২২ সালে ১ লাখ ৪৮ হাজার ২৫৫ কেজি আম পরিবহন করা হয়েছে। কৃষি সম্প্রসারণ অধিদপ্তর সূত্র জানায়, এ বছর জেলার আম উৎপাদনের লক্ষ্যমাত্রা ৪ লাখ ২৫ হাজার টন।

news24bd.tv/SHS