৩ মাসের মধ্যে ওজন না কমালে চাকরি যাবে পুলিশের!

সংগৃহীত ছবি

৩ মাসের মধ্যে ওজন না কমালে চাকরি যাবে পুলিশের!

অনলাইন ডেস্ক

আগামী ৩ মাসের মধ্যে ভারতের আসাম রাজ্যের পুলিশ সদস্যদের ওজন কমানোর নির্দেশ দেওয়া হয়েছে। এই নির্দেশ পালন করতে না পারলে স্বেচ্ছায় অবসরে যেতে হবে। আসাম পুলিশের মহাপরিদর্শক (ডিজিপি) জিপি সিং এক টুইট বার্তায় এ তথ্য জানিয়েছেন। খবর বিবিসির।

 

জিপি সিং বলেন, আসাম পুলিশ সার্ভিস ও ইন্ডিয়ান পুলিশ সার্ভিস সদস্যদের ওজন কমাতে আগামী ১৫ আগস্ট পর্যন্ত সময় দেওয়া হবে। এর পরের ১৫ দিনের মধ্যে তাদের বিএমআই (বডি মাস ইনডেক্স) পর্যালোচনা করা হবে।

৩ মাস সময় পাওয়ার পরও স্থূলকায় (বিএমআই ৩০+) ক্যাটাগরিতে থাকা পুলিশ সদস্যদের আরও ৩ মাস দেওয়া হবে। নভেম্বরের শেষ পর্যন্ত সময়ে যদি তারা ওজন কমাতে না পারেন, তাহলে স্বেচ্ছায় অবসরে চলে যাওয়ার বিষয়টি সামনে আসবে।

তবে যদি কোনো শারীরিক জটিলতার কারণে ওজন বেড়ে থাকে তাহলে স্বেচ্ছায় অবসরের জন্য চাপ দেওয়া হবে না বলেও জানান তিনি।

আসামের মুখ্যমন্ত্রী হিমন্ত বিশ্ব শর্মার নির্দেশনা অনুযায়ী এ সিদ্ধান্ত নেওয়া হয়েছে বলে জানান তিনি। বাহিনীর মধ্যে তিনিই প্রথম বিএমআই রেকর্ড করাবেন বলে জানিয়েছেন জিপি সিং।

এর আগে আসামের মুখ্যমন্ত্রী বলেছিলেন, অতিরিক্ত মদ্যপান এবং শারীরিকভাবে অযোগ্য হওয়ার কারণে ৩০০ পুলিশ কর্মীকে আগেই অবসরে যেতে হবে। বিবিসি জানায়, এক গবেষণা অনুযায়ী ভারতের পুলিশকর্মীরা প্রায়ই দীর্ঘসময় ধরে কাজ করেন, সঠিক বিশ্রাম বা বিরতি ছাড়াই তাদের কাজ করতে হয়।

২০১৮ সালে কর্ণাটকে রিজার্ভ পুলিশ কর্মকর্তাদের হয় ওজন কমাতে নাহলে বরখাস্ত মেনে নিতে বলা হয়। তখন শীর্ষ এক কর্মকর্তা বিবিসিকে বলেন, বিগত ১৮ মাসে বেশ কয়েকজন কর্মকর্তা হৃদরোগ এবং ডায়াবেটিসের মতো জীবনধারা-জনিত রোগে আক্রান্ত হয়ে মারা গেছে। এ কারণেই এমন সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

কোনো ব্যক্তির ওজনকে তার উচ্চতার বর্গ দিয়ে ভাগ করে বিএমআই গণনা করা হয়। ব্যক্তির সুস্থতা, অতিরিক্ত ওজন বা স্থূল কি না তা নির্ধারণ করতে বিশ্বজুড়ে অনেক ডাক্তার, স্বাস্থ্য পরিষেবা প্রদানকারীরা এই পদ্ধতি ব্যবহার করেন।

তবে এটি নিয়ে বিতর্কও রয়েছে। বেশ কিছু বিশেষজ্ঞ যুক্তি দিয়েছেন যে, গণহারে সবার স্বাস্থ্যের পরিমাপক হিসেবে বিএমআই ব্যবহার করা ত্রুটিপূর্ণ কারণ এটি অবৈজ্ঞানিক এবং শ্বেতাঙ্গ ইউরোপীয় পুরুষদের জন্য ডিজাইন করা হয়েছে।

news24bd/ARH

এই রকম আরও টপিক