ইমরানের পর পিটিআই নেতা কুরেশিকে মুক্তির নির্দেশ হাইকোর্টের

সংগৃহীত ছবি

ইমরানের পর পিটিআই নেতা কুরেশিকে মুক্তির নির্দেশ হাইকোর্টের

অনলাইন ডেস্ক

পাকিস্তান তেহরিক-ই-ইনসাফের (পিটিআই) সিনিয়র নেতা শাহ মাহমুদ কুরেশিকে মুক্তির নির্দেশ দিয়েছে ইসলামাবাদ হাইকোর্ট (আইএইচসি)। গত সপ্তাহে সহিংস বিক্ষোভের উসকানি দেওয়ার অভিযোগ তুলে তাকে গ্রেপ্তার করেছিল ইসলামাবাদ পুলিশ। খবর ডনের।  

ডনের প্রতিবেদনে বলা হয়েছে, গত ৯ মে আল-কাদির ট্রাস্ট মামলায় পার্টির চেয়ারম্যান ইমরান খানের গ্রেপ্তারের পর ছড়িয়ে পড়া ‘সহিংস বিক্ষোভে উস্কানি দেওয়ার’ জন্য ভাইস প্রেসিডেন্ট কুরেশিসহ দলটির বেশ কয়েকজন নেতাকে গ্রেপ্তার করা হয়েছিল।

খবরে বলা হয়েছে, পিটিআই নেতার জামিনের আবেদন আজ বৃহস্পতিবার বিচারপতি মিয়াঙ্গুল হাসান আওরঙ্গজেবের সামনে পেশ করা হয়। আদালত কুরেশির বিরুদ্ধে কোনো নথিভুক্ত মামলার বিষয়ে জিজ্ঞাসা করলে তার প্রতি রাষ্ট্রের আইনজীবী প্রতিক্রিয়া জানান যে, তাকে এটি দেখতে হবে না।

এ অবস্থায় উভয়পক্ষের যুক্তি-তর্ক শেষ হওয়ার পরই পিটিআই নেতার মুক্তির আদেশ জারি করেন বিচারক। এ সময় আদালত ৩টি এমপিও অর্থাৎ সন্দেহজনক ব্যক্তিদের গ্রেপ্তার ও আটকের ক্ষমতা, যার অধীনে সাবেক মন্ত্রী কুরেশিকে গ্রেপ্তার করা হয়েছিল, বাতিল ঘোষণা করেন।

একইদিন পিটিআই নেতা ও পাকিস্তানের সাবেক স্বরাষ্ট্রমন্ত্রী শাহরিয়ার আফ্রিদির স্ত্রী রাবেয়াকে মুক্তির নির্দেশ দিয়েছেন ইসলামাবাদ হাইকোর্ট। এর আগে মঙ্গলবার শাহরিয়ার ও তার স্ত্রীকে গ্রেপ্তার করা হয়। ইসলামাবাদ হাইকোর্টের বিচারপতি আরবাব মুহাম্মাদ তাহিরের এজলাসে শুনানি হয়।  

শুনানিতে ইসলামাবাদের পুলিশ প্রধান বলেন, শাহরিয়ার ও রাবিয়া রাওয়ালপিন্ডির জেনারেল সদরদপ্তরে হামলার সঙ্গে যুক্ত। এ সময় আদালত পুলিশ প্রধানকে উপদেশ দিয়ে বলেন, সে যেন কাউকে গ্রেপ্তারের আগে তার আইনি দলের পরামর্শ করে নেন।  

news24bd/ARH