কানাডার আকাশ ঢেকে গেল দাবানলের ধোঁয়ায়

সংগৃহীত ছবি

কানাডার আকাশ ঢেকে গেল দাবানলের ধোঁয়ায়

অনলাইন ডেস্ক

কানাডার আলবার্টায় দাবানল থেকে সৃষ্ট ধোঁয়ায় আকাশের বড় একটি ঢেকে গেছে। এর মধ্যেই কানাডা ও মার্কিন যুক্তরাষ্ট্রের অগ্নি নির্বাপণ কর্মীরা দাবানলের অগ্নিশিখাকে নিয়ন্ত্রণে সর্বাত্মক চেষ্টা চালিয়ে যাচ্ছেন। এই দাবানলের ফলে রেল যোগাযোগে বিঘ্ন ঘটার পাশাপাশি কানাডার সবচেয়ে বেশি তেল উৎপাদনকারী প্রদেশটির জ্বালানি উৎপাদন বন্ধ হয়ে গিয়েছে।

গতকাল বুধবার পর্যন্ত আলবার্টার সংরক্ষিত অরণ্য এলাকায় ৯১টি আলাদা আগুনের শিখা জ্বলছিল।

এর মধ্যে ২৭টি নিয়ন্ত্রণের বাইরে রয়েছে বলে জানিয়েছে বার্তা সংস্থা রয়টার্স। এ সপ্তাহে শীতল এক বাতাস এই এলাকায় অস্বাভাবিক উচ্চ তাপমাত্রা কমাতে এবং আগুনের সঙ্গে লড়াইয়ে সাহায্য করে।

আলবার্টার সরকারি কর্মকর্তারা জানান, মাসের গোড়ার দিকে স্থানান্তর করা মানুষের সংখ্যা ৩০ হাজারে গিয়ে পৌঁছালেও সংখ্যাটা এখন ১২ হাজারে নেমে এসেছে।

তবে আলবার্টার পাবলিক সেইফটি মিনিস্টার মাইক এলিস জানিয়েছেন বৃষ্টির অভাব এবং এ সপ্তাহের শেষ দিকে তাপমাত্রা বাড়ার পূর্বাভাস দাবানলটা আরও বিপজ্জনক হয়ে ওঠার আশঙ্কা তৈরি করছে।

এদিকে শক্তিশালী শীতল বাতাস দাবানলের ধোঁয়া আশপাশের প্রদেশগুলোয় ছড়িয়ে দিচ্ছে। এতে পশ্চিম কানাডার বড় একটি অংশের বাতাসের মান খারাপ হয়ে পড়ছে।

ক্যালাগারিসহ কোনো কোনো শহরের বায়ুর মানের অবনতি ঘটে +১০ এ পৌঁছেছে। যা এনভায়রনমেন্ট কানাডার বায়ু মান হেলথ ইনডেক্সে সবচেয়ে খারাপ বা নিচের অবস্থানে। খুব বড় ঝুঁকির ইঙ্গিত দিচ্ছে এটি।

এনভায়রনমেন্ট কানাডার আবহাওয়াবিদ জেসি ওয়াগার জানান, ঝোড়ো হাওয়া ক্রমে আরও দুর্বল হয়ে এলেও বাতাসের মানের উন্নতি সম্ভবত সাময়িক একটি ব্যাপার হবে। কারণ হিসেবে তিনি অনেকগুলো দাবানলের উপস্থিতিকে দায়ী করে বলেন, ধোঁয়া যে কোনো দিকে উড়ে যেতে পারে।

news24bd.tv/SHS

এই রকম আরও টপিক