ভারত নয়, বাংলাদেশের মূল প্রতিপক্ষ ‘ফাইনাল দুর্ভাগ্য’!

বাংলাদেশের অধিনায়ক মাশরাফি মর্তুজা ও ভারতের অধিনায়ক রোহিত শর্মা

ভারত নয়, বাংলাদেশের মূল প্রতিপক্ষ ‘ফাইনাল দুর্ভাগ্য’!

সাহিদ রহমান অরিন

প্রশ্নটা করতে না চাইলেও বার বার ঘুরে-ফিরে আসে। অনেক তো হলো, আর কত? আর ক’বার হতাশায় ডুবতে হবে ক্রিকেট পাগল বাংলাদেশিদের? বলা হচ্ছিল, টাইগারদের ‘ফাইনাল ভাগ্যের’ কথা।  

আজ (২৮ সেপ্টেম্বর, শুক্রবার) বিকেলে এশিয়া মহাদেশের শ্রেষ্ঠত্বের লড়াইয়ে ভারতের মুখোমুখি হতে যাচ্ছে বাংলাদেশ। অবিশ্বাস্যভাবে ঘুরে দাঁড়িয়ে ফাইনালে ওঠা মাশরাফিবাহিনী আরেকবার ‘ভারত বধ কাব্য’ রচনা করতে পারবে কি না, সেটা মধ্য রাতেই বোঝা যাবে।

কিন্তু ইতিহাস যে টাইগারদের হয়ে কথা বলছে না!

এ নিয়ে ষষ্ঠবারের মতো কোনো টুর্নামেন্টের শিরোপা নির্ধারণী ম্যাচ খেলতে যাচ্ছে বাংলাদেশ। তবে আগের পাঁচবারই স্বপ্নভঙ্গ হয়েছে লাল-সবুজের প্রতিনিধিদের।  

news24bd.tv

দুর্দান্ত টিম স্পিরিট দেখিয়ে চলতি বছরেই তৃতীয় বারের মতো ফাইনাল খেলার যোগ্যতা অর্জন করেছে বাংলাদেশ। কিন্তু প্রতিবারই অন্তিম ম্যাচ এলেই হয় খেই হারিয়ে ফেলে নয়তো ছোট-খাটো ভুল করে প্রতিপক্ষের হাতে শিরোপা তুলে দেয় মুশফিক-মাহমুদউল্লাহরা।

 

এশিয়া কাপের উদ্বোধনী ম্যাচে কব্জির চোট নিয়ে দেশে ফিরেছেন তামিম ইকবাল। পুরোনো চোট নতুন করে জেগে ওঠায় ফাইনালের আগে দেশে ফিরতে হয়েছে সাকিব আল হাসানকেও। টুর্নামেন্টে বাংলাদেশের দলের ‘অক্সিজেন যোগানদাতা’ মুশফিকুর রহিম গোটা পঁচিশেক ব্যথানাশক ট্যবলেট খেয়ে খেলে চললেও আজ তার মাঠে নামা নিয়ে রয়েছে সংশয়।

news24bd.tv

সিনিয়রদের ক্রমাগত ইনজুরিতে যেখানে দায়িত্বটা জুনিয়রদের নেওয়ার কথা, সেখানে একের পর এক ম্যাচে ব্যর্থতার পরিচয় দিচ্ছেন তারা। অপরদিকে, টুর্নামেন্টের শুরু থেকে অদ্যবধি দাপট দেখিয়ে ফাইনালে জায়গা করে নিয়েছে ভারত।

তবে ম্যাচটা যখন শ্রেষ্ঠত্বের, তখন এখানে ফেভারিট বলে কিছু নেই। একটা ভালো দিন, একটা দুর্দান্ত ক্যাচ কিংবা রান আউট পাল্টে দিতে পারে ম্যাচের দৃশ্যপট। আর হ্যাঁ, দলটা যেহেতু বাংলাদেশ, তাই ভাগ্যটাও সহায় থাকা চাই।     

এবার কি তাহলে স্নায়ুচাপ ধরে রেখে শিরোপা ঘরে তুলতে পারবে বাংলাদেশ নাকি মরুর রাজ্য থেকে মহাভারতে ঠাঁই করে নেবে এশিয়া কাপ ট্রফি? আর মাত্র কয়েক ঘণ্টার অপেক্ষা।  


অরিন▐ NEWS24 

সম্পর্কিত খবর