ইউক্রেনের আশায় পানি ঢেলে দিলেন জার্মান চ্যান্সেলর

সংগৃহীত ছবি

ইউক্রেনের আশায় পানি ঢেলে দিলেন জার্মান চ্যান্সেলর

অনলাইন ডেস্ক

রাশিয়া সঙ্গে যুদ্ধ শুরুর পর থেকেই পশ্চিমা মিত্রদের কাছে যুদ্ধবিমান চেয়ে আসছিল ইউক্রেন। প্রায় দেড় বছর পর অবশেষে ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহ করার সম্মতি দেয় মার্কিন যুক্তরাষ্ট্র। তবে ইউক্রেনের সে আশায় পানি ঢেলেছেন জার্মান চ্যান্সেলর ওলাফ শলৎস। রোববার তিনি বলেন, পশ্চিমা মিত্রদের থেকে নিকট ভবিষ্যতে এফ-১৬ যুদ্ধবিমান আশা করা উচিৎ নয় ইউক্রেনের।

 খবর আরটির।  

জাপানে অনুষ্ঠিত জি-৭ সম্মেলনের ফাঁকে শলৎস বলেন, ইউক্রেন সেনাদের যুদ্ধবিমান চালানোর প্রশিক্ষণ দেওয়াটা একটি দীর্ঘমেয়াদি পরিকল্পনার অংশ। তিনি আরও জানান, প্রশিক্ষণ দেওয়া শেষ হলে কি করা হবে সে সম্পর্কে এখনো কোন সিদ্ধান্ত নেয়নি ওয়াশিংটন।  

জার্মান চ্যান্সেলর আরও বলেন, এই প্রজেক্ট রাশিয়ার জন্য একটি বার্তা - 'দীর্ঘমেয়াদি যুদ্ধের পরিকল্পনা করলে জিততে পারবে না রাশিয়া'।

একইসঙ্গে জার্মান চ্যান্সেলর বলেন, জার্মানি ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান দেবে এমন কোনো সম্ভাবনা নেই। কারণ, জার্মানি এই বিমান নেই।   

তবে অন্যান্য অস্ত্র দিয়ে ইউক্রেনের পাশে থাকার প্রতিশ্রুতি দেন শলৎস। এই মুহুর্তে ইউক্রেনের প্রয়োজনীয় ট্যাংক, আকাশ প্রতিরক্ষার মত অস্ত্র  ও গোলাবারুদ সরবরাহ করবে। তিনি আরও বলেন, যতদিন প্রয়োজন কিয়েভের পাশে থাকবে বার্লিন।  

প্রসঙ্গত, গত শুক্রবার জি-৭ সম্মেলনে মার্কিন প্রেসিডেন্ট ইউক্রেনকে এফ-১৬ যুদ্ধবিমান সরবরাহে সম্মতি দেন। মার্কিন কোনো অস্ত্র ও সরঞ্জাম বিক্রি বা অন্য কোনো দেশকে দিতে হলে যুক্তরাষ্ট্রের সম্মতি প্রয়োজন পড়ে। ফলে এখন ইউক্রেনের মিত্র কোনো দেশ ইউক্রেনকে এই বিমান দিতে চাইলে দিতে পারবে।  

news24bd/Arh