কোহলির পর টানা দ্বিতীয় সেঞ্চুরি গিলের, বেঙ্গালুরুর বিদায়ে প্লে অফে মুম্বাই
কোহলির পর টানা দ্বিতীয় সেঞ্চুরি গিলের, বেঙ্গালুরুর বিদায়ে প্লে অফে মুম্বাই

সংগৃহীত ছবি

কোহলির পর টানা দ্বিতীয় সেঞ্চুরি গিলের, বেঙ্গালুরুর বিদায়ে প্লে অফে মুম্বাই

অনলাইন ডেস্ক

চাপের মুখে দাঁড়িয়ে চলতি আইপিএলে টানা দ্বিতীয় সেঞ্চুরি তুলে নিয়েছিলেন বিরাট কোহলি। গুজরাট টাইটান্সের বিপক্ষে বাঁচা-মরার ম্যাচে তার সেঞ্চুরিতেই ১৯৭ রানের বড় পুঁজি পায় রয়্যাল চ্যালেঞ্জার্স বেঙ্গালুরু। তবে কোহলি সেই সেঞ্চুরি ম্লান শুভমান গিলের বীরত্বে। আজ তিনিও তুলে নিয়েছেন এবারের আসরে টানা দ্বিতীয় সেঞ্চুরি।

তার অতিমানবীয় ইনিংসেই বাঁচা-মরার ম্যাচে হেরে গেল বেঙ্গালুরু। বিদায় নিলো এবারের আসর থেকে।

দিনের প্রথম ম্যাচে ক্যামেরন গ্রিনের সেঞ্চুরিতে সানরাইজার্স হায়দরাবাদকে ৮ উইকেটের হারিয়ে নিজেদের কাজ সেরে রাখে মুম্বাই ইন্ডিয়ান্স। ১৬ পয়েন্ট নিয়ে উঠে আসে পয়েন্ট টেবিলের চারে।

তবে বেঙ্গালুরু জিতলেই সমান পয়েন্ট নিয়ে রানরেটে এগিয়ে থাকার সুবাদে উঠে যেতো প্লে-অফে। কিন্তু গিলের দুর্দান্ত সেঞ্চুরি মাটি করলো কোহলিদের উৎসব।

গিলের অপরাজিত ১০৪ রানের সুবাদে ৬ উইকেট আর ৫ বল হাতে রেখেই জয়ের বন্দরে পৌঁছে যায় গুজরাট। ২০ পয়েন্টে শীর্ষে থেকেই প্রথম কোয়ালিফায়ারে চেন্নাই সুপার কিংসের বিপক্ষে নামবে বর্তমান চ্যাম্পিয়নরা।

বেঙ্গালুরুর চিন্নাস্বামী স্টেডিয়ামে টসে হেরে আগে ব্যাটিংয়ে নেমে উদ্বোধনী জুটিতেই ৬৭ রান তুলে ফেলে বেঙ্গালুরু। তবে ২৮ রান করে অধিনায়ক ফাফ ডু প্লেসি ফিরতেই নিয়মিত বিরতিতে উইকেট হারাতে থাকে স্বাগতিকরা। তবে একপ্রান্ত আগলে রেখে ইনিংসের শেষ পর্যন্ত লড়ে যান কোহলি। তুলে নেন সেঞ্চুরি। অপরাজিত থাকেন ১০১ রানে। তার সেঞ্চুরির ওপর ভর করেই ৫ উইকেট হারিয়ে ১৯৭ রানের পুঁজি পায় বেঙ্গালুরু।

জবাব দিতে নেমে শুরুতেই ঋদ্ধিমান সাহার উইকেট হারালেও দ্বিতীয় উইকেটে বিজয় শংকরের সঙ্গে ১২৩ রানের জুটি গড়ে দলকে জয়ের ভিত এনে দেন গিল। শঙ্কর ৫৩ রান করে ফিরলেও গিল ম্যাচ শেষ করেই মাঠ ছাড়েন। শেষ ওভারের প্রথম বলে ওয়েইন পার্নেলকে ছক্কা হাঁকিয়ে সেঞ্চুরি পূরণ করেন এই ব্যাটিং সেনসেশন। যে ছয়ে নিশ্চিত হয় বেঙ্গালুরুর বিদায়। আর মুম্বাই চারে থেকেই পেয়ে যায় প্লে-অফের টিকিট।

news24bd.tv/SHS