যেসব উপায়ে চীনকে ঠেকাতে চায় জি-৭

সংগৃহীত ছবি

যেসব উপায়ে চীনকে ঠেকাতে চায় জি-৭

অনলাইন ডেস্ক

সাত উন্নত দেশ যুক্তরাষ্ট্র, যুক্তরাজ্য, কানাডা, ফ্রান্স, ইতালি, জার্মানি ও জাপান নিয়ে গঠিত জি-৭ এর এবারের সম্মেলন ছিল জাপানের হিরোশিমায়। শিল্পোন্নত এই সাত দেশের সম্মেলন শেষ হয়েছে গতকাল রোববার (২১ মে)। এবারের সম্মেলনে ইউক্রেনের প্রেসিডেন্ট ভলোদিমির জেলেনস্কিকে আমন্ত্রণ জানানো হয়েছিল। এর মধ্য দিয়ে রাশিয়াকে একটি সুস্পষ্ট বার্তা দেওয়া হয়েছে।

সম্মেলনে আলোচনায় এসেছে পশ্চিমাদের আরেক প্রতিদ্বন্দ্বী চীনের কথাও।

চীন ইস্যুতে সম্মেলনে সোচ্চার ছিলেন যুক্তরাজ্যের প্রধানমন্ত্রী ঋষি সুনাক। বৈশ্বিক নিরাপত্তা ও উন্নয়নের ক্ষেত্রে তিনি বেইজিংকে বর্তমানে সবচেয়ে বড় চ্যালেঞ্জ হিসেবে উল্লেখ করেছেন। বলেন, দেশটি দিন দিন কর্তৃত্ববাদী হয়ে উঠছে।

 

এ ছাড়া দুটি বিবৃতিতে চীনের সমালোচনা করেছে জি–৭ দেশগুলো। ইন্দো-প্রশান্ত মহাসাগরীয় ও তাইওয়ান ইস্যুতে নিজেদের অবস্থান পরিষ্কার করেছে তারা। তবে দেশগুলোর সবচেয়ে গুরুত্বপূর্ণ বার্তাটি ছিল ‘অর্থনৈতিক হয়রানি’ নিয়ে। যদিও কে অর্থনৈতিক হয়রানি করছে, তা উল্লেখ করা হয়নি। তবে এটা স্পষ্ট যে চীনকে উদ্দেশ করে বার্তাটি দেওয়া হয়েছে।

বিগত কয়েক বছরে চীন যেসব দেশের ওপর নাখোশ হয়েছে, সেসব দেশের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে দ্বিধা করেনি।

এই বার্তা জি-৭ এর একটি কৌশলগত পদক্ষেপ। চীনের ওপর এই জোটের দেশগুলোর অর্থনীতি বড় আকারে নির্ভরশীল হয়ে পড়েছে। একই সঙ্গে বেইজিংয়ের সঙ্গে তাদের প্রতিযোগিতা বাড়ছে। মানবাধিকারসংক্রান্ত নানা ইস্যুতে চীনের সঙ্গে দেশগুলোর মতবিরোধও রয়েছে। এখন জি-৭ এর শঙ্কা, তাদের জিম্মি করা হচ্ছে।

এই শঙ্কার কারণ, বিগত কয়েক বছরে চীন যেসব দেশের ওপর নাখোশ হয়েছে, সেসব দেশের ওপর নিষেধাজ্ঞা চাপিয়ে দিতে দ্বিধা করেনি। বলা চলে জি-৭ তথা পশ্চিমা মিত্র দক্ষিণ কোরিয়ার কথা। যুক্তরাষ্ট্রের আকাশ প্রতিরক্ষাব্যবস্থা মোতায়েনের পর দেশটির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে চীন। সম্পর্কে তিক্ততা দেখা দেওয়ায় নিষেধাজ্ঞা এসেছে অস্ট্রেলিয়ার ওপরও।

এ ছাড়া বাল্টিক দেশ লিথুয়ানিয়ায় তাইওয়ানের দূতাবাস স্থাপনের অনুমতি দেওয়ার পর চটে যায় চীন। দেশটি থেকে রপ্তানির ওপর নিষেধাজ্ঞা আরোপ করা হয়। চীনের এ পদক্ষেপ ইউরোপীয় ইউনিয়নের উদ্বেগের কারণ হয়ে ওঠে। তাই এটা মোটেও অবাক করার মতো নয় যে ‘অর্থনৈতিক দুর্বলতাকে হতিয়ার করার’ প্রবণতায় যে উত্থান দেখা যাচ্ছে, তার নিন্দা জানাবে জি–৭।

জি-৭ বলছে, তাদের জোট এবং বিশ্বে তাদের মিত্রদের অভ্যন্তরীণ ও বৈদেশিক নীতি ও অবস্থানকে দুর্বল করতেই ‘অর্থনৈতিক হয়রানি’ করা হচ্ছে। পরিস্থিতি সামাল দিতে জি-৭ ‘ঝুঁকি কমানোর’ একটি নীতি অনুসরণ করতে চাইছে। এর আওতায় জোট ও তাদের মিত্রদেশগুলো কূটনৈতিক আলোচনা চালিয়ে যাবে, বাণিজ্যিক উৎসগুলোর বিস্তার ঘটাবে এবং নিজেদের বাণিজ্য ও প্রযুক্তি সুরক্ষিত করবে।  

‘অর্থনৈতিক হয়রানি’ সামলাতে এবং উদীয়মান অর্থনীতির দেশগুলোর সঙ্গে কাজ করতে একটি ‘মঞ্চ’ গড়ে তোলার কথাও বলেছেন জি-৭ নেতারা। এই মঞ্চ কীভাবে কাজ করবে, তা স্পষ্ট নয়। তবে ধারণা করা হচ্ছে, এই মঞ্চের ছায়াতলে থেকে দেশগুলো নিজেদের মধ্যে বাণিজ্য বাড়িয়ে একে অপরকে সহায়তা করবে। পাশাপাশি চীনের চাপিয়ে দেওয়া নিষেধাজ্ঞা মোকাবিলায়ও একসঙ্গে থাকবে।

বিভিন্ন খনিজ উপাদান ও সেমিকন্ডাক্টরের মতো গুরুত্বপূর্ণ পণ্য সরবরাহব্যবস্থা জোরদারের পরিকল্পনাও করছে জি-৭। পরিকল্পনায় রয়েছে হ্যাকিং ও প্রযুক্তিগত তথ্য চুরি ঠেকাতে ডিজিটাল অবকাঠামো শক্তিশালী করার বিষয়টিও। সবচেয়ে বড় কাজ যেটি তারা করতে চাইছে সেটি হলো সামরিক ও গোয়েন্দা খাতে ব্যবহৃত প্রযুক্তিগুলো যেন শত্রুপক্ষের হাতে না পড়ে, তা একসঙ্গে নিশ্চিত করা।

এ কাজ অবশ্য যুক্তরাষ্ট্র আগেই করেছে। চীনে চিপ ও এ-সংক্রান্ত প্রযুক্তি রপ্তানির ওপর নিষেধাজ্ঞা দিয়েছে দেশটি। এ তালিকায় যোগ দিয়েছে জাপান ও নেদারল্যান্ডসও। এবার জি-৭ এটা পরিষ্কার করতে চাইছে যে চীনের আপত্তি সত্ত্বেও এ নিষেধাজ্ঞা ধারাবাহিকভাবে আরও জোরদার করা হবে।

সম্মেলনে জি-৭ নেতারা আরেকটি বিষয়ের ওপর জোর দিয়েছেন। সেটি হলো গবেষণায় প্রযুক্তিগত তথ্য যেন বেহাতে না পড়ে, তা নিশ্চিত করা। প্রযুক্তিসংক্রান্ত তথ্য পাচার করতে গুপ্তচরবৃত্তির অভিযোগ নিয়ে এরই মধ্যে উদ্বেগ প্রকাশ করেছে যুক্তরাষ্ট্রসহ বেশ কয়েকটি দেশ। চীনের হয়ে প্রযুক্তিগত তথ্য চুরির অভিযোগে কয়েকজনকে সাজাও দিয়েছে তারা।

জি-৭-এর বক্তব্যের সমালোচনা করেছে বেইজিং। জোটটি যে এমন কিছু বলবে, তা আগে থেকেই ধারণা করেছিল তারা। আর জি–৭ ‘অর্থনৈতিক হয়রানির’ কথা পাড়ার আগেই যুক্তরাষ্ট্রের বিরুদ্ধে একই অভিযোগ এনেছিল চীন।
অর্থনৈতিক হয়রানিসংক্রান্ত বক্তব্যে চীনের নাম সরাসরি উল্লেখ করেনি জি-৭। সম্মেলনে জোটটি যখন চীনকে নিয়ে কথা বলেছে, তখনো বেশ কৌশলী হতে দেখা গেছে। জোটের দেশগুলো বলেছে, তারা যেসব নীতি হাতে নিয়েছে, তা চীনের ক্ষতি করার বা চীনের অর্থনৈতিক অগ্রগতি বাধা দেওয়া জন্য নয়। এ-ও বলেছে যে চীন আন্তর্জাতিক আইন মেনে চললে তা বৈশ্বিক স্বার্থের জন্য ভালো হবে।

জি-৭ এর এই বার্তা চীনের নেতা ও কূটনীতিকেরা ব্যক্তিগতভাবে কীভাবে নেবেন, তা হয়তো জানা যাবে না। তবে এর আগে পশ্চিমাদের এমন বার্তার সমালোচনা করে এসেছে চীনের রাষ্ট্রীয় গণমাধ্যমগুলো। তাদের অভিযোগ ছিল, পশ্চিমারা একদিকে চীনের সমালোচনা করে, একই সঙ্গে দেশটির সঙ্গে অর্থনৈতিক সম্পর্ক বজায় রেখে সুবিধাও নেয়।

খবর: বিবিসি

news24bd.tv/আইএএম