তুরস্কের দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিলেন ৭ লাখ প্রবাসী

সংগৃহীত ছবি

তুরস্কের দ্বিতীয় দফা নির্বাচনে ভোট দিলেন ৭ লাখ প্রবাসী

অনলাইন ডেস্ক

তুরস্কের দ্বিতীয় দফা নির্বাচন শুরু হতে যাচ্ছে আগামী ২৮ মে। তবে এর আগেই ভোট দেওয়ার সুযোগ পাচ্ছেন দেশটির প্রবাসী ভোটাররা। সংশ্লিষ্ট দূতাবাসে গিয়ে ২৪ মে পর্যন্ত তাদের ভোটাধিকার প্রয়োগ করতে পারবেন। খবর ডেইলি সাবাহর।

রোববার পর্যন্ত ৭ লাখ ১৭ হাজার ৬১২ জন তুরস্কের প্রবাসী ভোটার তাদের ভোট দিয়েছেন। তুরস্কের পররাষ্ট্র মন্ত্রণালয় জানিয়েছে, তাদের বিদেশ মিশনগুলোতে প্রবাসী ভোটারদের জন্য ৩ হাজার ৪৬১টি ব্যালট বাক্স স্থাপন করা হয়েছে।

এক টুইটবার্তায় প্রেসিডেন্ট রিসেপ তাইয়েপ এরদোগান প্রবাসী ভোটারদের বলেছেন, ব্যালটবাক্সে আপনাদের গণতান্ত্রিক অধিকার প্রয়োগ করুন। এরদোগানের প্রতিদ্বন্দ্বী প্রার্থী কামালও ভোট প্রয়োগের মাধ্যমে প্রবাসীদের প্রতি রাষ্ট্রীয় দায়িত্ব পালনের অনুরোধ করেন।

ঐতিহাসিক এ মুহূর্তে দাঁড়িয়ে নিজের টানা শাসনামলের তৃতীয় দশকে পা রাখার অপেক্ষায় রয়েছেন ৬৯ বছর বয়সি এরদোগান। দ্বিতীয় ধাপের নির্বাচনে উতরে গেলে তার ইসলামকেন্দ্রিক শাসন ২০২৮ সাল পর্যন্ত বর্ধিত হবে। বিশেষ করে যখন জনপ্রিয়তার দিক থেকে প্রতিপক্ষের চেয়ে বেশ খানিকটা এগিয়ে রয়েছেন তিনি।

অন্যদিকে ধর্মনিরপেক্ষ নেতা কামাল কিলিকদারোগ্লু গত ১৪ মে অনুষ্ঠিত পার্লামেন্ট এবং প্রথম দফা প্রেসিডেন্ট নির্বাচনে এরদোগানের প্রভাবশালী যুগে বিরোধীদের মধ্যে সেরা পারফরম্যান্স দেখিয়েছেন। এরদোগান প্রথম রাউন্ডে জয়ের জন্য প্রয়োজনীয় ৫০ শতাংশ থেকে খুব সামান্য (০০.৫২ শতাংশ) পেছনে ছিলেন। তিনি পেয়েছিলেন ৪৯ দশমিক ৫২ শতাংশ ভোট।

news24bd/ARH

এই রকম আরও টপিক