একাদশে ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হওয়াদের রেজিস্ট্রেশন ২৫ মে পর্যন্ত

সংগৃহীত ছবি

একাদশে ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হওয়াদের রেজিস্ট্রেশন ২৫ মে পর্যন্ত

অনলাইন ডেস্ক

একাদশ শ্রেণিতে ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন চলবে আগামী বৃহস্পতিবার পর্যন্ত। আন্তঃশিক্ষা বোর্ড সমন্বয় কমিটির সভাপতি ও ঢাকা বোর্ডের চেয়ারম্যান অধ্যাপক তপন কুমার সরকার বিষয়টি নিশ্চিত করেছেন।

তপন কুমার সরকার জানান, চার ধাপে অনলাইনে ভর্তির আবেদন করেও যেসব শিক্ষার্থী কলেজে ভর্তির সুযোগ পাননি তাদের কেউ কেউ কিছু কলেজে ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হয়েছেন। তাদের রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হয়েছে।

আগামী ২৫ মে পর্যন্ত অনলাইনে শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন করতে পারবেন। এজন্য প্যানেল খুলে দেওয়া হয়েছে। এরপর ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের অনলাইনে রেজিস্ট্রেশন করতে পারবে কলেজগুলো।

এর আগে গত ১৫ মে থেকে একাদশ শ্রেণিতে ম্যানুয়াল পদ্ধতিতে ভর্তি হওয়া শিক্ষার্থীদের রেজিস্ট্রেশনের সুযোগ দেওয়া হয়।

বোর্ডের কলেজ পরিদর্শক অধ্যাপক আবু তালেক মো. মোয়াজ্জেম হোসেন স্বাক্ষরিত বিজ্ঞপ্তিতে বলা হয়, শিক্ষার্থী, অভিভাবক এবং প্রতিষ্ঠান প্রধানদের আবেদনের প্রেক্ষিতে ২০২২-২০২৩ শিক্ষাবর্ষে একাদশ শ্রেণিতে যেসব শিক্ষার্থী অনলাইনে আবেদন করেছে কিন্তু কোনো কলেজে ভর্তি হতে পারেনি সেসব শিক্ষার্থীদের রেজিস্ট্রেশন সম্পন্ন করার লক্ষ্যে ১৫ মে থেকে ২৫ মে পর্যন্ত অনলাইনে শিক্ষার্থীদের ছবিসহ ইএসআইএফ (ইলেকট্রনিক স্টুডেন্ট ইনফরমেশন ফর্ম) পূরণ করার জন্য অনুরোধ করা হলো।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়, ঢাকা শিক্ষা বোর্ডের ওয়েবসাইটে (www.dhakaeducationboard.gov.bd) ওইএমএস বাটনে ক্লিক করে কলেজের ইআইআইএন ও পাসওয়ার্ড দিয়ে লগইন করতে হবে। অতঃপর স্টুডেন্টস্ লিস্ট (এইচএসসি ২০২২-২৩) মেন্যুতে প্রবেশ করে (ক্রিয়েট স্টুডেন্ট) বাটনে ক্লিক করে (নির্ধারিত ফি প্রদান সাপেক্ষে) নতুন শিক্ষার্থীর রেজিস্ট্রেশন সম্পন্ন করতে হবে।

বিজ্ঞপ্তিতে আরও বলা হয়েছে, নির্ধারিত সময়ের মধ্যেই রেজিস্ট্রেশন প্রক্রিয়া সম্পন্ন করতে হবে। তা না হলে জটিলতার জন্য কলেজ কর্তৃপক্ষ দায়ী থাকবে না।

news24bd.tv/SHS