আফতাবনগরে গরুর হাট না বসানোর নির্দেশ

সংগৃহীত ছবি

আফতাবনগরে গরুর হাট না বসানোর নির্দেশ

নিজস্ব প্রতিবেদক

কোরবানি সামনে রেখে রাজধানীর আফতাবনগরে গরুর হাট বসানোর নির্দেশনা সংক্রান্ত নোটিশ স্থগিত করেছেন হাইকোর্ট। একই সঙ্গে আবাসিক এলাকায় গরুর হাট বসানোর সিদ্ধান্ত কেন অবৈধ ঘোষণা করা হবে না, তা জানতে চেয়ে রুল জারি করেছেন আদালত।

সোমবার (২২ মে) বিচারপতি কে এম কামরুল কাদেরের নেতৃত্বাধীন হাইকোর্ট বেঞ্চ এ আদেশ দেন। আদালতে রিটের পক্ষে শুনানি করেন অ্যাডভোকেট ইউনুছ আলী আকন্দ।

রাষ্ট্রপক্ষে শুনানি করেন ডেপুটি অ্যাটর্নি জেনারেল শেখ সাইফুজ্জামান ও সহকারী অ্যাটর্নি জেনারেল সেলিম আজাদ।

এর আগে গত ১৫ মে (সোমবার) কুরবানির ঈদকে কেন্দ্র করে রাজধানীর আফতাবনগরে গরুর হাট না বসানোর নির্দেশনা চেয়ে রিট করেন সুপ্রিম কোর্টের আইনজীবী মো. ইউনুছ আলী আকন্দ।

রিটে স্থানীয় সরকার মন্ত্রণালয় ও ঢাকা উত্তর সিটি কর্পোরেশন, ঢাকা উত্তর সিটি কর্পোরেশনের প্রধান ভূমি অফিসার, রাজধানী উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান, ইস্টার্ন হাউজিং ও ঢাকা জেলা প্রশাসককে বিবাদি করা হয়।

রাজধানীর উত্তর সিটি কর্পোরেশনের আফতাবনগরের ৩৭ নং ওয়ার্ড এলাকায় এ গরুর হাটটি পড়েছে।

জানা গেছে, এ হাটটি আগে দক্ষিণ সিটির আওতায় ছিলো। দক্ষিণ সিটি কর্পোরেশন ২০১৮, ২০১৯,ও ২০২০ সাল পর্যন্ত এ হাটটি পরিচালনা করেন।

এদিকে উত্তর সিটি কর্পোরেশন এ পর্যন্ত কখনও হাঁটটি নিলামে ডাকেনি। হঠাৎ ২০২০ সালে উত্তর সিটি কর্পোরেশনের সম্পত্তি কর্মকর্তা মোজাম্মেল তার নিজস্ব ক্ষমতা বলে এই গরুর হাটটি উত্তর সিটি করপোরেশন মধ্যে পড়েছে বলে দাবি করেন।

news24bd.tv/FA