ইউজিসির বাজেট: কোন বিশ্ববিদ্যালয় কত টাকা পাচ্ছে?

সংগৃহীত ছবি

ইউজিসির বাজেট: কোন বিশ্ববিদ্যালয় কত টাকা পাচ্ছে?

অনলাইন ডেস্ক

দেশের ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ১২ হাজার ১৮৫ কোটি ৩৩ লাখ টাকার বাজেট চূড়ান্ত করেছে বিশ্ববিদ্যালয় মঞ্জুরি কমিশন (ইউজিসি)। পাবলিক বিশ্ববিদ্যালয়ের মূল বাজেটে ৬ হাজার ১০৯ কোটি ১০ লাখ টাকার রাজস্ব বাজেট এবং ৩১টি প্রকল্পের অনুকূলে ৬ হাজার ৭৬ কোটি ২৩ লাখ টাকার উন্নয়ন বাজেট রয়েছে। ইউজিসির দেওয়া বরাদ্দের সঙ্গে নিজস্ব আয় যুক্ত করে নিজ নিজ প্রতিষ্ঠানের কেন্দ্রীয় বাজেট প্রণয়ন করবে বিশ্ববিদ্যালয়গুলো।

আসন্ন অর্থবছরে সরকারের পক্ষ থেকে পরিচালন ব্যয় বরাদ্দপ্রাপ্তির শীর্ষে রয়েছে ঢাকা বিশ্ববিদ্যালয়।

দেশের প্রাচীনতম বিদ্যাপীঠটি ২০২৩-২৪ অর্থবছরের পরিচালন ব্যয় নির্বাহে ৮৫৩ কোটি ৮০ লাখ টাকা পাচ্ছে। বরাদ্দের দিক থেকে দ্বিতীয় অবস্থানে রয়েছে রাজশাহী বিশ্ববিদ্যালয়। স্বায়ত্তশাসিত এ বিশ্ববিদ্যালয়ের আগামী অর্থবছরের পরিচালন বাজেটে সরকারি বরাদ্দের পরিমাণ ৪৭৯ কোটি ২১ লাখ টাকা। তালিকায় তৃতীয় অবস্থানে থাকা চট্টগ্রাম বিশ্ববিদ্যালয় পাবে ৩৯৮ কোটি ৪৩ লাখ টাকা।
স্বায়ত্তশাসিত আরেক উচ্চশিক্ষা প্রতিষ্ঠান জাহাঙ্গীরনগর বিশ্ববিদ্যালয়ের আসন্ন পরিচালন বাজেটে সরকারি বরাদ্দের পরিমাণ ২৯৪ কোটি ১৬ লাখ টাকা।

এ ছাড়া অন্যান্য সাধারণ উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে জগন্নাথ বিশ্ববিদ্যালয় ১৫৮ কোটি ৭৫ লাখ, ইসলামী বিশ্ববিদ্যালয় ১৭২ কোটি ৪১ লাখ, খুলনা বিশ্ববিদ্যালয় ১৬০ কোটি ৯৭ লাখ, কুমিল্লা বিশ্ববিদ্যালয় ৬০ কোটি ৫৭ লাখ, জাতীয় কবি কাজী নজরুল ইসলাম বিশ্ববিদ্যালয় ৬১ কোটি ৭১ লাখ, বাংলাদেশ ইউনিভার্সিটি অব প্রফেশনালস ১২৯ কোটি ৫৯ লাখ, বেগম রোকেয়া বিশ্ববিদ্যালয় ৭৫ কোটি ৫৫ লাখ টাকা, বরিশাল বিশ্ববিদ্যালয় ৫০ কোটি ৫৪ লাখ, রবীন্দ্র বিশ্ববিদ্যালয় ১৪ কোটি ২৬ লাখ ও শেখ হাসিনা বিশ্ববিদ্যালয় ৭ কোটি ৪৫ লাখ টাকা পরিচালন বরাদ্দ পাচ্ছে।

কৃষিবিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানগুলোর মধ্যে বাংলাদেশ কৃষি বিশ্ববিদ্যালয় ৩৪৪ কোটি ৯৩ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান কৃষি বিশ্ববিদ্যালয় ৯০ কোটি ৬২ লাখ টাকা, শেরেবাংলা কৃষি বিশ্ববিদ্যালয় ১১২ কোটি ৬০ লাখ, সিলেট কৃষি বিশ্ববিদ্যালয় ৮৩ কোটি ৭ লাখ টাকা, খুলনা কৃষি ২৭ কোটি ৪৩ লাখ, হবিগঞ্জ কৃষি বিশ্ববিদ্যালয় পরিচালন বরাদ্দ বাবদ ৮ কোটি ৩৬ লাখ ও কুড়িগ্রাম কৃষি বিশ্ববিদ্যালয় ৬ কোটি ৪ লাখ টাকা পাচ্ছে।

প্রকৌশল বিশ্ববিদ্যালয়গুলোর মধ্যে বুয়েট ২২৮ কোটি ৪ লাখ, চুয়েট ৮৫ কোটি ২৮ লাখ, রুয়েট ১০৯ কোটি ৯৫ লাখ, কুয়েট ১১২ কোটি ২১ লাখ ও ডুয়েট ৮৮ কোটি ৬২ লাখ টাকা বরাদ্দ পাচ্ছে।

বিজ্ঞান ও প্রযুক্তিবিষয়ক উচ্চশিক্ষা প্রতিষ্ঠানের মধ্যে শাহজালাল বিজ্ঞান ও প্রযুক্তি ১৬৮ কোটি ৩৬ লাখ টাকা, হাজী মোহাম্মদ দানেশ বিজ্ঞান ও প্রযুক্তি ১১৬ কোটি ২৮ লাখ, মাওলানা ভাসানী বিজ্ঞান ও প্রযুক্তি ৮৯ কোটি ৯৪ লাখ, পটুয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি ৯৯ কোটি ২৮ লাখ, নোয়াখালী বিজ্ঞান ও প্রযুক্তি ৯৫ কোটি ৯৬ লাখ, যশোর বিজ্ঞান ও প্রযুক্তি ৮৩ কোটি ৫২ লাখ, পাবনা বিজ্ঞান ও প্রযুক্তি ৫৫ কোটি ৩৪ লাখ, গোপালগঞ্জের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি ৫৮ কোটি ৮৯ লাখ, পিরোজপুরের বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিজ্ঞান ও প্রযুক্তি ৩ কোটি ৯৭ লাখ, রাঙ্গামাটি বিজ্ঞান ও প্রযুক্তি ১৬ কোটি ৫৭ লাখ, বঙ্গমাতা শেখ ফজিলাতুন্নেসা মুজিব বিজ্ঞান ও প্রযুক্তি ২০ কোটি ৮৪ লাখ, চাঁদপুর বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৭ কোটি ৫৪ লাখ ও সুনামগঞ্জ বিজ্ঞান ও প্রযুক্তি বিশ্ববিদ্যালয় ৩ কোটি ৭৬ লাখ টাকা পরিচালন বরাদ্দ পাচ্ছে।

এর বাইরে জাতীয় বিশ্ববিদ্যালয়ে ৩৭৭ কোটি ৭৮ লাখ, বাংলাদেশ উন্মুক্ত ২৫১ কোটি ২ লাখ, ইসলামী আরবি বিশ্ববিদ্যালয় ২৪ কোটি ৫২ লাখ, বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমান বিশ্ববিদ্যালয়, কিশোরগঞ্জ ৫৫২ কোটি, চট্টগ্রাম ভেটেরিনারি ৫৭ কোটি ৮২ লাখ, বাংলাদেশ টেক্সটাইল ৪৬ কোটি ২২ লাখ, বঙ্গবন্ধু মেরিটাইম ৪৬ কোটি ৮৬ লাখ, বঙ্গবন্ধু ডিজিটাল ১৬ কোটি ১৫ লাখ ও বঙ্গবন্ধু অ্যাভিয়েশন বিশ্ববিদ্যালয় ৩৯ কোটি ৩৩ লাখ টাকার পরিচালন বরাদ্দ পাচ্ছে।

গতকাল রোববার ইউজিসি চেয়ারম্যান অধ্যাপক ড. কাজী শহীদুল্লাহর সভাপতিত্বে ১৬৫তম পূর্ণ কমিশন সভায় এ বাজেট অনুমোদিত হয়। সভায় পাবলিক বিশ্ববিদ্যালয়ের বাইরে ইউজিসির জন্য ৭৭ কোটি ৪৫ লাখ টাকার বরাদ্দ অনুমোদন হয়।

সভার কার্যপত্র তুলে ধরেন ইউজিসি সচিব ড. ফেরদৌস জামান। সভায় ২০২২-২৩ অর্থবছরের সংশোধিত বাজেট এবং ২০২৩-২৪ অর্থবছরের মূল বাজেটের বিস্তারিত দিক তুলে ধরেন ইউজিসির অর্থ ও হিসাব বিভাগের দায়িত্বপ্রাপ্ত সদস্য অধ্যাপক ড. মো. আবু তাহের।

চলতি ২০২২-২৩ অর্থবছরে ৫৩টি পাবলিক বিশ্ববিদ্যালয়ের অনুকূলে সংশোধিত বাজেটে ৯ হাজার ২৬৫ কোটি ১৭ লাখ টাকা বরাদ্দ দেওয়া হয়। সে হিসাবে, পাবলিক বিশ্ববিদ্যালয়ের জন্য ২০২৩-২৪ অর্থবছরে বরাদ্দ বেড়েছে ২ হাজার ৯২০ কোটি টাকা।

উচ্চশিক্ষায় ইউজিসি ও পাবলিক বিশ্ববিদ্যালয়ের গবেষণার জন্য ২০২৩-২৪ অর্থবছরে মূল বাজেটে ১৭৪ কোটি টাকা বরাদ্দ দেওয়া হয়েছে। চলতি অর্থবছরের তুলনায় বাজেটে এ খাতে বরাদ্দ ২৪ কোটি টাকা বৃদ্ধি করা হয়েছে। গত ২০২২-২৩ অর্থবছরে সংশোধিত বাজেটে গবেষণা খাতে ১৫০ কোটি টাকা বরাদ্দ ধরা হয়েছিল।

news24bd.tv/আইএএম