হাতিয়ার বিচ্ছিন্ন চর ঘাসিয়াকে বসবাসের উপযোগী করে তুলছে নৌবাহিনী

আশ্রয়ণ-২ প্রকল্প এর ৯৬০টি পরিবারের জন্য নির্মিত ব্যারাক হাউজ হস্তান্তর

হাতিয়ার বিচ্ছিন্ন চর ঘাসিয়াকে বসবাসের উপযোগী করে তুলছে নৌবাহিনী

নোয়াখালী প্রতিনিধি:

নোয়াখালীর উপকূলীয় দুর্গম হাতিয়ার বিচ্ছিন্ন চর ঘাসিয়াকে বসবাসের উপযোগী করে তুলছে বাংলাদেশ নৌবাহিনী। দ্বীপ উপজেলা হাতিয়ার বিচ্ছিন্ন ছোট দ্বীপ ঘাসিয়ার চরে আশ্রয়ণ-২ প্রকল্পের ৯৬০টি পরিবারের জন্য নির্মিত ব্যারাক হাউজ হস্তান্তর করল বাংলাদেশ নৌবাহিনী।  

বুধবার বিকেলে হাতিয়া উপজেলায় গৃহহীন ও ছিন্নমূল মানুষের জন্য নির্মিত ৯৬০টি পরিবারের জন্য পাঁকা ১৯২টি ব্যারাক হাউজ আনুষ্ঠানিক ভাবে হস্তান্তর করেছে বাংলাদেশ নৌবাহিনী।  

প্রধানমন্ত্রীর প্রত্যক্ষ নির্দেশনায় ২০২০ সাল থেকে নৌবাহিনী ব্যারাক হাউজ গুলো নির্মাণ শুরু করে।

প্রতিটা ব্যারাকে ৫টি করে মোট ৯৬০টি যার প্রতিটিতে ১টি পরিবার থাকতে পারবে। প্রতিটি ব্যারাকে পৃথক রান্না ঘর ও বাথরুমের সুবিধা রয়েছে।  

nokhai_gor

স্থানীয় প্রশাসনের পক্ষ থেকে জেলা প্রশাসকের প্রতিনিধি এবং উপজেলা নির্বাহী কর্মকর্তা মোহাম্মদ কায়সার খসরু আনুষ্ঠানিকভাবে আবাসন ব্যারাকগুলো বুঝে নেন। এ সময় নৌবাহিনী প্রতিনিধি কমান্ডার এসএম জাহিদ হোসেন ও স্থানীয় ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।

এই দুর্গম চরে নেই কোন বেড়িবাঁধ। গত তিনবার ঘূর্ণিঝড়ের মোকাবেলা করেছে চরাঞ্চলের অধিবাসীরা।  

উল্লেখ্য নদী ও সাগর উপদ্বীপ ঘাসিয়ার চর মানুষের চরে দীর্ঘদিন থেকে রূপান্তরিত হয়েছে। হাতিয়া সদর থেকে ৩০ কিলোমিটার উত্তর পশ্চিমে জেগে উঠা ঘাসিয়ার চরে হাজার হাজার একর খাস জমি দীর্ঘদিন ছিল বিরান ভূমি। ধান চাষ ও গরু, মহিষ, ছাগল-ভেড়া চরানো ছাড়া কোন কাজে ব্যবহারিত হত না। এখন এই দুর্গম চরে হাজার হাজার মানুষ বসবাস করছে।  

news24bd.tv/কেআই