নতুন বিশ্বব্যবস্থা গড়ার ইঙ্গিত দিলেন পুতিন

সংগৃহীত ছবি

নতুন বিশ্বব্যবস্থা গড়ার ইঙ্গিত দিলেন পুতিন

অনলাইন ডেস্ক

বিভিন্ন দেশ একটি ন্যায়ভিত্তিক বিশ্বব্যবস্থা গড়ে তোলার ইঙ্গিত দিয়েছেন রাশিয়ার প্রেসিডেন্ট ভ্লাদিমির পুতিন। তিনি বলেন, ‌‘আমি আত্মবিশ্বাসী একসঙ্গে আমরা একটি সমতামূলক ও বহুমাত্রিক বিশ্ব গঠন করতে পারব। যার মাধ্যমে সম্প্রসারণবাদীসহ নব্য ঔপনিবেশিক ব্যবস্থা দূর হবে। বর্তমানে কয়েকটি দেশ যে পুরো বিশ্বের সম্পদ কুক্ষিগত করেছে, তারা অতীতে পর্যবসিত হবে।

বুধবার নিরাপত্তাসংশ্লিষ্ট একটি উচ্চপর্যায়ের আন্তর্জাতিক বৈঠকে অংশগ্রহণকারীদের স্বাগত জানিয়ে দেওয়া ভাষণে পুতিন এসব কথা বলেন। খবর- তাস নিউজের।

বিভিন্ন দেশের নিরাপত্তা কর্মকর্তাদের আশ্বস্ত করে পুতিন বলেন, ‘মানবজাতি বর্তমানে যেসব সাধারণ হুমকি ও বাধার মুখে রয়েছে, সেগুলো মোকাবিলায় আগ্রহী সব দেশের সঙ্গে ঘনিষ্ঠভাবে কাজ করতে রাশিয়া প্রস্তুত রয়েছে। ’

তিনি বলেন, ‘রাশিয়ার অসংখ্য মিত্র রয়েছে।

ঐতিহাসিকভাবে দৃঢ়, বন্ধুত্বপূর্ণ ও প্রকৃত আস্থার ভিত্তিতে এশিয়া, আফ্রিকা ও লাতিন আমেরিকার দেশগুলোর সঙ্গে সম্পর্কের জন্য আমরা কৃতজ্ঞ। তাদের শক্তিশালী করতে আমাদের সর্বোচ্চ চেষ্টা অব্যাহত থাকবে। ’

মস্কো অঞ্চলে ২৩-২৫ মে এই সম্মেলন চলবে। রুশ প্রতিনিধি দলের নেতৃত্বে রয়েছে রাশিয়ার নিরাপত্তা কাউন্সিলের সেক্রেটারি নিকোলায় পাত্রুশেভ।

news24bd.tv/আইএএম