‘ব্লু হোয়েল’ গেমের লিংক বন্ধের নির্দেশ হাইকোর্টের

‘ব্লু হোয়েল’ গেমের লিংক বন্ধের নির্দেশ হাইকোর্টের

‘ব্লু হোয়েল’ গেমের লিংক বন্ধের নির্দেশ হাইকোর্টের

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

বিশ্বের সবচেয়ে আলোচিত ইন্টারনেট ভিত্তিক গেম ‘ব্লু হোয়েল’। সাম্প্রতিক সময়ে অনেক প্রাণনাশ ঘটিয়েছে এই গেমটি। রাশিয়া, ভারত, পাকিস্তান পাড়ি দিয়ে সম্প্রতি বাংলাদেশেও এর নেতিবাচক প্রভাব পড়েছে। আজ সোমবার হাইকোর্ট ‘ব্লু হোয়েল’সহ এ জাতীয় সকল প্রাণঘাতি গেমের ইন্টারনেট গেটওয়ে লিংক ছয় মাসের জন্য বন্ধের নির্দেশ দিয়েছেন।

একইসঙ্গে মোবাইল অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার এই সময়ের জন্য বন্ধ রাখতে বলা হয়েছে।
 
বিচারপতি মইনুল ইসলাম চৌধুরী ও বিচারপতি জেবিএম হাসানের ডিভিশন এ আদেশ দেন।
 
আত্মহত্যায় প্ররোচনাকারী ব্লু-হোয়েল গেমের সকল লিঙ্ক বন্ধের নির্দেশনা চেয়ে রবিবার হাইকোর্টের সংশ্লিষ্ট শাখায় একটি রিট দায়ের করা হয়। রিটে মোবাইল অপারেটরদের রাত্রিকালীন বিশেষ ইন্টারনেট অফার বন্ধেরও নির্দেশনা চাওয়া হয়।

 
রিট আবেদনকারীগণের আইনজীবী ব্যারিস্টার হুমায়ুন কবির পল্লব বলেন, এটি একটি মরণঘাতী গেম। এই গেম অবশ্যই বন্ধ করা উচিত। এটি করা না হলে কিশোর-কিশোরীরা আসক্ত হবে। ধ্বংস হবে তরুণ সমাজ।
 
সুপ্রিম কোটের্র আইনজীবী ব্যারিস্টার মো. কাউসার, অ্যাডভোকেট নূর আলম সিদ্দিক ও সুব্রত বর্ধন রিট আবেদনটি করেন। ঢাকার এক স্কুলছাত্রীর বাবা তার মেয়ের আত্মহত্যার জন্য এই ইন্টারনেট গেমকে দায়ী করার পর দেশজুড়ে বিষয়টি আলোচনায় উঠে আসে।

ব্লু হোয়েল ইন্টারনেটভিত্তিক একটি গেম। বিশ্বের বিভিন্ন দেশে এই গেম খেলে ১৩০ জনের বেশি মানুষের মৃত্যুর খবর পাওয়া গেছে।

রুশ তরুণ ফিলিপ বুদেকিন ২০১৩ সালে এই গেম আবিষ্কারের দাবি করেন। গত বছর আত্মহত্যায় প্ররোচণার দায়ে তাঁকে গ্রেপ্তারের পর কারাবন্দি করা হয়। তাঁর ভাষ্য, হতাশাগ্রস্ত তরুণদের বাঁচার অধিকার নেই। তাই সমাজ পরিষ্কারের অংশ হিসেবে তিনি এই গেম আবিষ্কার করেছেন।

সম্পর্কিত খবর