গাজীপুরের প্রথম নারী মেয়র জায়েদা খাতুন

সংগৃহীত ছবি

গাজীপুরের প্রথম নারী মেয়র জায়েদা খাতুন

অনলাইন ডেস্ক

গাজীপুর সিটি করপোরেশনের প্রথম নারী মেয়র হয়েছেন জায়েদা খাতুন। তবে তিনি দেশের দ্বিতীয় নারী সিটি মেয়র। এর আগে ২০১১ সালে প্রথম নারী হিসেবে নারায়ণগঞ্জ সিটি করপোরেশনের মেয়র নির্বাচিত হন সেলিনা হায়াৎ আইভী।  

গাজীপুরে সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা জায়েদা খাতুন স্বতন্ত্র প্রার্থী হিসেবে এবারের নির্বাচনে লড়েন।

গতকাল বৃহস্পতিবার অনুষ্ঠিত গাসিক নির্বাচনে টেবিল ঘড়ি প্রতীকে তিনি পেয়েছেন দুই লাখ ৩৮ হাজার ৯৩৪ ভোট। তার নিকটতম প্রতিদ্বন্দ্বী আজমত উল্লা খান পেয়েছেন দুই লাখ ২২ হাজার ৭৩৭ ভোট।

ফলে নৌকা প্রার্থী আজমত উল্লা খানকে ১৬ হাজার ১৯৭ ভোটে হারিয়ে বেসরকারিভাবে জয়ী নির্বাচিত হয়েছেন স্বতন্ত্র প্রার্থী জায়েদা খাতুন। স্বশিক্ষিত জায়েদা খাতুন নির্বাচনী হলফনামায় পেশা ‘ব্যবসা’ লেখা হলেও মূলত তিনি গৃহিণী।

নির্বাচনী হলফনামা অনুযায়ী—জায়েদা খাতুনের জন্ম ১৯৬২ সালের ১ ফেব্রুয়ারি। পিতার নাম সামছুল ইসলাম, মাতা আফাতুন। স্থায়ী ঠিকানা কানাইয়া, গাজীপুর সদর, গাজীপুর। তাঁর শিক্ষাগত যোগ্যতা ‘স্বশিক্ষিত’। তাঁর স্বামী মো. মিজানুর রহমান পাঁচ বছর আগে মারা গেছেন। তিনি দুই ছেলে ও এক মেয়ের জননী। তাঁর বিরুদ্ধে কোনো মামলার তথ্য নেই।

হলফনামায় জায়েদা খাতুনের আয় দেখানো হয়েছে তিন লাখ ৪৫ হাজার টাকা। অস্থাবর সম্পদ হিসাবে নগদ অর্থ দেখিয়েছেন ৩৫ লাখ টাকা। ব্যবসা ও আর্থিক প্রতিষ্ঠানে জমাকৃত অর্থের পরিমাণ ৫০ হাজার টাকা। অনারেবল টেক্সটাইল কম্পোজিট লিমিটেডে শেয়ার মূল্য দেখিয়েছেন দুই লাখ ৫০ হাজার টাকা।

ঘোষিত ফলাফলে বেসরকারিভাবে নির্বাচিত জায়েদা খাতুনের সবচেয়ে বড় পরিচয় তিনি গাজীপুর সিটির সাবেক মেয়র জাহাঙ্গীর আলমের মা। মনোনয়নপত্র দাখিল করার আগে জায়েদা খাতুনকে রাজনীতির মাঠে দেখা যায়নি। মূলত ছেলে জাহাঙ্গীর আলমের ইমেজকে ভিত্তি করেই তিনি রাজনীতিতে আসেন। জাহাঙ্গীর আলম গাজীপুর মহানগর আওয়ামী লীগের সাবেক সাধারণ সম্পাদকও। তিনি সিটি মেয়র হিসেবে পুরো মেয়াদকাল দায়িত্ব পালন করতে পারেননি।

এদিকে, গতকাল প্রথম নারী মেয়র পেয়ে উল্লাসে মেতে ওঠেছে নগরবাসী। দেখা গেছে, বৃহস্পতিবার দিবাগত রাত দেড়টায় ফল ঘোষণার পর রিটার্নিং অফিসারের কার্যালয়ের বাইরে ও বিভিন্ন এলাকায় বিজয় মিছিল বের করছেন জায়েদার কর্মী সমর্থকদের। এসময় তাদের ঘড়ি ঘড়ি স্লোগানে উল্লাসে মেতে ওঠতে দেখা যায়।

news24bd.tv/SHS