রবিবার, ১৫ ডিসেম্বর, ২০১৯ | আপডেট ০৩ মিনিট আগে

আমার জান বেরিয়ে যায়: তসলিমা

নিউজ টোয়েন্টিফোর ডেস্ক

আমার জান বেরিয়ে যায়: তসলিমা

তসলিমা নাসরিন ভারতীয় উপমহাদেশের আপোসহীন নারীবাদী লেখিকা। লেখালেখির জন্য অসম্ভব জনপ্রিয়তা অর্জন করেছেন। সেই সঙ্গে হয়েছেন বিতর্কিতও। নারীর অধিকারের কথা বলতে গিয়ে তিনি শুধু ধর্মীয় মৌলবাদীদের আক্রমণের শিকার হননি, গোটা রাষ্ট্রব্যবস্থা এবং পুরুষতান্ত্রিক সমাজ তাঁর বিরুদ্ধে যুদ্ধ ঘোষণা করে। বর্তমানে ভারতে নির্বাসিত জীবনযাপন করছেন বিতর্কিত বাংলাদেশি এ লেখিকা। নির্বাতিত জীবনযাপন করলেও সামাজিক মাধ্যমে তিনি সবসময় সরব থাকেন। লেখেন বিভিন্ন বিষয় নিয়ে। এবার ফেইসবুকে তিনি লিখেছেন তার বোনের আপ্যায়নের কথা নিয়ে।

তিনি ডায়াবেটিসে আক্রান্ত হওয়ার পরও তার বোন তাকে জোর করে আপ্যায়ন করে থাকেন। আর এর ফলে ওজন বেড়ে যাচ্ছে তার। বোনের আপ্যায়নে প্রতিবার ১০ থেকে ২০ পাউন্ড ওজন বেড়ে যায় বলে জানিয়েছেন তিনি।

ফেসবুকে তসলিমা নাসরিন লিখেছেন, আমার বোন আপ্যায়নের বেলায় একেবারেই প্রাচীনপন্থী। আমার মায়ের মতো। ওর কাছে থাকলে দুই সপ্তাহে ১০ পাউন্ড ওজন বাড়ে আমার। এক মাসে ২০ পাউন্ড।

তিনি বলেন, কোনো এককালে মিষ্টি পছন্দ করতাম বলে আমাকে প্রতিদিন ১০টা করে মিষ্টি খাওয়াবে। কবে একদিন দেখেছে একটি তেলেভাজা পছন্দ করে খেয়েছি। ব্যস, সারা দিন রান্নাঘরে আমার জন্য এটা ভাজছে, ওটা ভাজছে।

তসলিমা লেখেন, একদিন চিপসে একটা কামড় দিয়েছি, অমনি ১০ প্যাকেট চিপস কিনে আমার পাশে সাজিয়ে রেখেছে।

তিনি বলেন, কত বলি আমার ডায়বেটিস, কে শোনে কার কথা। আমার মাও নানার ডায়াবেটিস জেনেও নানাকে মিষ্টি খাওয়াত। এই যে আমার বোন প্রতিবারই ১০ পাউন্ড, ২০ পাউন্ড বাড়িয়ে দেয় আমার ওজন, এসব কমাতে আমার যে জান বেরিয়ে যায়, তা কি সে দেখে?

(নিউজ টোয়েন্টিফোর/তৌহিদ)

মন্তব্য